ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

‘আইন প্রয়োগ করে মা-বাবার সুরক্ষা নিশ্চিত করতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৭, ১৩ সেপ্টেম্বর ২০১৮

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, মা-বাবার প্রতি কোন কোন সন্তানের অবজ্ঞা অমানবিকতার শেষ পর্যায়ে এসেছে। এটা এমন একটি পর্যায়ে এসেছে যে দেশে এই মুহুর্তে মা-বাবার অধিকার সুরক্ষায় কঠোর আইন করে তা বাস্তবায়ন করতে হবে। আইন প্রয়োগের মাধ্যমেই সন্তানের কাছ থেকে মা-বাবার অধিকার আদায় করতে হবে।

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শাপলা নীড় এর সহযোগিতায় বাংলাদেশ নারী সাংবাদিক ক্দ্রে এ মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করে। গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি, ২০১৫’র আলোকে-‘শিশু গৃহকর্মীর সুরক্ষা ও কল্যাণে করণীয়’ শীর্ষক এ অনুষ্ঠানে নারী সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি নাসিমুন আরা হক, প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মুজিবুল হক চুন্নু আরো বলেন, দেশে শিশু গৃহকর্মীর উপর এমন নির্যাতন হয়। যা অনেক ক্ষেত্রে মানবিকতা লঙ্ঘনের শেষ পর্যাযে চলে যায়। এ বিষয়ে আইনি কঠোরতা আছে।কিন্তু সে আইন মালিকরা পড়ে না।পড়ার চেষ্টাও করে না।কারণ আইন তাদের বিরুদ্ধে।তাই নির্যাতন বন্ধে মালিকদেরকে সচেতন হতে হবে। মানবিক হতে হবে।

তিনি বলেন, শুধু শিশু গৃহকর্মী নয়, আমাদের দেশে বৃদ্ধ মা-বাবারাও চরম অমানবিক জীবন যাপন করেন।তাদের বৃদ্ধাশ্রমে জীবন যাপন করতে হয়।তাই মা-বাবার সুরক্ষায় কঠোর আইন করতে হবে। সবাইকে এমন ধারণা নিতে হবে যে মা-বাবা সন্তান মানুষ করেছে মানে তিনি বিনিয়োগ করেছে। বার্ধক্য বয়সে তাকে তার বিনিয়োগ ফিরে পাওয়া অধিকার।

অনুষ্ঠানে রীতা ভৌমিক উপস্থাপিত মূল প্রবন্ধে বলা হয়, বাংলাদেশে এখনও উল্লেখযোগ্য সংখ্যক শিশু বেঁচে থাকার তাগিদে শ্রমে নিযুক্ত। আর এ শিশুরা তাদের প্রাপ্য সব অধিকার থেকে নানাভাবে বঞ্ছিত। বাংলাদেশ পরিসংখ্যঅন ব্যুরো (বিবিএস) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) পরিচালিত শিশুশ্রম সমীক্ষা ২০১৩ অনুযায়ী, দেশে মোট ৩ দশমিক ৪৫ মিলিয়ন কর্মজীবি শিশু রয়েছে। যাদের বয়স ৫ থেকে ১৭ বছর। এদের মধ্যে ১ দশমিক ৭০ মিলিয়ন শিশুর বয়স ৫ থেকে ১১ বছর। বাংলাদেশের গ্রামীণ হতদরিদ্র পরিবারের শিশুরা গ্রাম থেকে শহরে আসে কাজের সন্ধানে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহর এলাকায় তারা গৃহকর্মী হিসেবে কাজ করে। কিন্তু তাদের উপর চলে নির্মম অত্যাচার। যা বন্ধে এখনই কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি