ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

আক্রান্তের ৭৩ শতাংশ-ই ঢাকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ২২ এপ্রিল ২০২০ | আপডেট: ২০:০৩, ২২ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসে আক্রান্ত মোট সংখ্যার ৭৩ শতাংশ ঢাকা বিভাগের। আজ বুধবার পর্যন্ত সারাদেশে ৩ হাজার ৭৭২ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

আজ বুধবার নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান নাসিমা। 

তিনি জানান, দেশের ৬৪ জেলার মধ্যে ৫৫ জেলায় করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। ঢাকা শহরের এবং ঢাকা বিভাগের মধ্যে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। আক্রান্ত রোগীর প্রায় ৭৩ শতাংশ ঢাকা বিভাগের। তাদের অর্ধেক হচ্ছে ঢাকা শহরে এবং বাকিরা অন্যান্য জেলায়।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫২টি নমুনা সংগ্রহ করা হয় এবং পূর্বের সংগৃহীত কিছু নমুনাসহ মোট ৩ হাজার ৯৬টি পরীক্ষা হয়েছে। এতে আরো ৩৯০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়াও গত ২৪ ঘণ্টায় আরো ৫ জন সুস্থ হয়েছেন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯২ জনে। দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ১০ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ১২০ জনে। 

ঢাকা বিভাগের মধ্যে নারায়ণগঞ্জের ব্যাপারে তিনি বিশেষভাবে বলেন, 'নারায়ণগঞ্জে মোট আক্রান্ত হয়েছেন ৪৯৯ জন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে করোনা শনাক্ত হয়েছেন ৩৬৪ জন। নারায়ণগঞ্জে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৩৫ জন এবং সুস্থ হয়েছেন ১৬ জন। নারায়ণগঞ্জে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৮১ জন, এরমধ্যে ৫৮১ জন কোয়ারেন্টিন মুক্ত হয়েছেন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৮৩ জন।'

বুলেটিনে জানানো হয়, ঢাকা বিভাগের নারায়ণগঞ্জের পর আশঙ্কাজন অবস্থায় আছে গাজীপুর, কিশোরগঞ্জ ও নরসিংদী জেলা। এদিকে ২২ এপ্রিল পর্যন্ত দেশে করোনাভাইরাসে ১২০ জনের মৃত্যু হয়েছে।

জানা যায়, এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৬৭৪টি। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৫০ জন। মোট আইসোলেশনে আছেন ৯০০ জন। গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে এসেছেন ৩ হাজার ২৪০ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ১ হাজার ৩২৭ জন। মোট কোযারেন্টিনে আছেন ৩ হাজার ৫৬৭ জন।

সর্বশেষ মৃতদের মধ্যে বয়স বিশ্লেষণে দেখা গেছে, মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ৩ জন, ৫১ থেকে ৬০ এর মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ এর মধ্যে ৩ জন, ২১ থেকে ৩০ এর মধ্যে ২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। চীন পরিস্থিতি অনেকটা সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। প্রাণঘাতী ভাইরাসটিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা সাড়ে ২৫ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা এক লাখ ৭৭ হাজার ছাড়িয়েছে। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়। আর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত ১৮ মার্চ।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি