ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি খুরশীদ না ফেরার দেশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ৩ জুলাই ২০২০ | আপডেট: ১১:৪৮, ৩ জুলাই ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এ বি এম খুরশীদ। বৃহস্পতিবার সন্ধ্যার পর তার মৃত্যু হয় বলে তার বড় ছেলে রেহান দস্তগীর জানিয়েছেন। ৮৩ বছর বয়সী এই মুক্তিযোদ্ধা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি ছিলেন। অবস্থার অবনতি ঘটায় তাকে বুধবার আইসিইউতে নেয়া হয়েছিল।

রেহান দস্তগীর বলেন, আব্বা এ দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছিলেন। কিন্তু তিনি কখনও কারও কাছ থেকে কিছু চাননি। আমাদের ইচ্ছা, আব্বাকে যদি মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের অনুমতি পাওয়া যায়। তাহলে মুক্তিযোদ্ধা হিসেবে তার প্রতি শ্রদ্ধাও জানানো যাবে।

এবিএম খুরশীদ বাতের ব্যথা নিয়ে মিরপুরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে পরীক্ষার পর তার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। পাকিস্তান আমলে ষাটের দশকে পাকিস্তান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে যে ষড়যন্ত্র মামলা করেছিল, তাতে আসামি হিসেবে তৎকালীন নৌবাহিনীর ক্যাপ্টেন খুরশীদও ছিলেন। আগরতলা ষড়যন্ত্র মামলার ১৮ নম্বর আসামি ছিলেন তিনি।

পরে খুরশীদ মুক্তিযুদ্ধে যোগ দিয়ে ৯ নম্বর সেক্টরের একটি সাব সেক্টরের কমান্ডার ছিলেন। খুরশীদের ছোট ছেলে সাব্বির আহমেদ জানান, মুক্তিযুদ্ধের পর সামরিক বাহিনীর চাকরি ছেড়ে পারিবারিক ব্যবসায় যুক্ত হয়েছিলেন তার বাবা।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি