ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব ধরিত্রী দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ২২ এপ্রিল ২০২০

বিশ্ব ধরিত্রী দিবস আজ। প্রতি বছর ২২ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে। সর্বপ্রথম ১৯৭০ খ্রিষ্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। এ বছর দিবসের প্রতিপাদ্য—‘ক্লাইমেট একশন’। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য।

তবে আজ এমন সময় দিবসটি পালিত হচ্ছে যখন করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্বই থমকে আছে। যদিও এ ভাইরাসের প্রভাবে কল-কারখানা বন্ধ থাকা এবং লকডাউন পরিস্থিতিতে বিশ্বে দূষণ অনেকটা কমেছে।

দিবসটি উপলক্ষে আজ গুগলে ডুডল প্রকাশ করা হয়েছে। জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্যই দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস। 

ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন।

পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন। বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক কর্তৃক বিশ্বব্যাপী সমন্বিতভাবে পালিত হয় দিবসটি। ১৯৩টির অধিক দেশে প্রতি বছর এই দিবস পালন করা হয়।

উল্লেখ্য, প্রকৃতি আসলে নিজের শুন্যস্থান নিজেই পূরণ করে নেয়, কারো জন্যে অপেক্ষা করে না। ধরিত্রীকে অর্থাৎ প্রকৃতিকে আমরা আমাদের কর্মকান্ডের মাধ্যমে ধ্বংসের কিনারায় দাঁড় করিয়ে দিয়েছি। পরিবেশ এবং প্রকৃতি সংরক্ষণবিদগণের আবেদন নিবেদনে কেউ কর্ণপাত করেনি। কিন্তু সময় এসেছে ধরিত্রীকে বাঁচানোর। না হলে প্রকৃতি ঠিকই তার রূপ পরিবর্তন করবে।
এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি