ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

আজ সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট

প্রকাশিত : ০৯:০০, ৩০ এপ্রিল ২০১৯

আজ বিদায় নিচ্ছেন জাপানের সম্রাট আকিহিতো। আগামীকাল ১ মে থেকে দায়িত্ব নিচ্ছেন তার পুত্র যুবরাজ নারুহিতো। যদিও তিনি অক্টোবরে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন। আকিহিতোর বিদায়ে একটি যুগের অবসান শেষে নতুন যুগের শুরু হচ্ছে। গত দুইশ’ বছরে প্রথমবারের মতো দেশটির কোনো সম্রাট মৃত্যুর আগেই সিংহাসন ছাড়ছেন। এর আগে ১৮১৭ সালে এক সম্রাট ছেড়েছিলেন।

২০১৬ সালের আগষ্টে আকিহিতো (৮৫) জানিয়েছিলেন, তার স্বাস্থ্য ভাল নয়, বয়সও হয়েছে। তাই তিনি আগেভাগেই সিংহাসন ছাড়ার পরিকল্পনা করছেন। পরে তার সিদ্ধান্তকে সমর্থন করে জনগন। পার্লামেন্টেও অনুমোদিত হয়।

আকিহিতোর দুই সন্তানের মধ্যে নারুহিতো বড়। নারুহিতো (৫৯) অক্সফোর্ডে পড়ালেখা করেছেন। তিনি টেমস নদীর ওপর গবেষণাপত্রও লিখেছেন।

জাপানে যখন সম্রাট বদল হয় তখন নতুন যুগের সূচনা হয়। প্রত্যেক সম্রাটের রাজত্বের একটি নাম আছে যেটি খ্রিস্টীয় বর্ষপঞ্জির পাশাপাশি ব্যবহার করা হয়। নতুন সম্রাটের রাজত্বের নাম ঘোষণা করা হয়েছে ‘রেইওয়া’, যার বাংলা করলে দাঁড়ায় ‘শৃঙ্খলা এবং শান্তি’। এই প্রথমবারের মতো জাপানের একটি প্রাচীন কবিতা থেকে নামটি নেওয়া হয়েছে। এর আগে সম্রাট আকিহিতোর যুগের নাম ছিল ‘হেইসেই’, যার অর্থ ‘শান্তি অর্জন’।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি