ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আদালতে বিষপানে আত্মহত্যা বসনিয়ার যুদ্ধাপরাধীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ৩০ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:৩১, ৩০ নভেম্বর ২০১৭

যুদ্ধাপরাধের  রায় ঘোষণাকালে নিজেকে নির্দোষ দাবি করে আদালতে বিষপানে আত্মহত্যা করেছেন বসনিয়ান ক্রোটের এক কমান্ডার। আপিল বিভাগেও নিজের ২০ বছরের কারাদন্ড বহাল থাকছে, এমন রায় শুনামাত্র তৎকালীন কমান্ডার জেনারেল স্লোবোডান প্রলজাক নিজের পকেট থেকে বিষের বোতল বের করে তা পান করেন। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ সময় স্লোবোডান চিৎকার করে বলতে থাকেন, ‘আমি যুদ্ধাপরাধী নই, আমি এ রায় প্রত্যাখ্যান করছি।’

 এ ঘটনার পরপরই আদালত বিচারকার্য বন্ধ করে ডাক্তার আনতে নির্দেশ দেন। এর আগে আরও দুই আসামির দোষ প্রমাণিত হওয়ায় তাদেরকে ২০ ও ২৫ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। উল্লেখ্য, যুদ্ধাপরাধের দায়ে বসনিয়া ক্রোটের সাবেক ছয় রাজনীতিক ও সামরিক নেতার বিরুদ্ধে সর্বশেষ বিচারকার্য চলছে  আন্তর্জাতিক অপরাধ আদালতে। 

এর আগে ২০১৩ সালে বসনিয়া ক্রোটের ছয় রাজনীতিক ও সামরিক নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন আদালত। ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়ায় মুসলিমদের উপর অত্যাচার, অপহরণ ও হত্যার ঘটনায় তাদের এ শাস্তি দেন আন্তর্জাতিক অপরাধ আদালত।

যুগোস্লাভিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের রায়ে আরও বলা হয়, বসনিয়া ক্রোটের সামরিক বাহিনী বসনিয়া, হার্জেগোভিনা এবং ক্রোয়েশিয়াতে যুদ্ধ বাঁধিয়ে দেয় । এসময় তারা বল প্রয়োগের মাধ্যমে বসনিয়ার ৮টি পৌরসভা দখল করে হত্যাযজ্ঞ চালায়, যা গণহত্যার শামিল। এসব ঘটনায় ২০১৩ সালে ছয় আসামীকে মোট ১১১ বছরের সশ্রম কারাদন্ড দেন আদালত। 

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি