ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক বাজারে সারের মূল্যবৃদ্ধি, ভর্তুকি দিবে সরকার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৫, ২৯ জানুয়ারি ২০২২ | আপডেট: ২১:৪৬, ২৯ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক বাজারে সারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে চলতি বছরে সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার। তবে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষককে মুনাফা দিতে ভর্তুকি দেয়ার আশ্বাস দিলেন কৃষিমন্ত্রী ডক্টর আবদুর রাজ্জাক। 

আয়বৃদ্ধি, কৃষিপণ্য রপ্তানী ও অর্থকরী ফসল উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার। পাশাপাশি নিরাপদ খাদ্য নিশ্চিত করেতে বাড়ানো হয়েছে কার্যক্রমের পরিধি। 

তারপরও খাদ্যে ভেজাল, অনিয়ন্ত্রিত মান এবং উচ্চমূল্যের অভিযোগ হরহামেশাই। রাজধানীর এফডিসিতে নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকারের পদক্ষেপ সংক্রান্ত ছায়া সংসদে বিতার্কিকরা তুলে ধরেন বাজারচিত্র। 

এ সময় একজন বিতার্কিক বলেন, "আমরা আজকে এমন জায়গায় বসে থাকা দরকার ছিল, যেখানে ভেজাল হবে, আমরা অভিযোগ দিব, তারপর সরকার কর্মকাণ্ড করবে।"

আরেকজন বিতার্কিক বলেন, "প্রতি বছর তিন লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে শুধু ভেজাল খাদ্যের কারণে। প্রতি বছর কিডনির রোগে আক্রান্ত হচ্ছে দুই লাখ মানুষ, সেটাও ভেজাল খাবারের কারণে।" 

খাদ্য উৎপাদন, বিপনণ, আমদানী-রপ্তানীসহ কৃষিপণ্যের বাজার ব্যবস্থাপনরায় সরকারের পদক্ষেপ তুলে ধরেন কৃষিমন্ত্রী।

বলেন, "যদি মানুষ গরিব হয় তাহলে খাদ্য নিরাপত্তা থাকবে না। তখন ভেজাল খাবে, আরও খারাপ খাবার খাবে। কাজেই দুটাই এক সাথে করতে হবে, আমরা কৃষির উৎপাদন বাড়িয়েছি, যেহেতু খাবার পাওয়া যাচ্ছে, তাই এখন আমাদের প্রধান লক্ষ্য হল, এ দেশের মানুষের দারিদ্র কমিয়ে সকল মানুষের আয় বৃদ্ধি করতে হবে, এবং তাদের জীবনযাত্রার মান বাড়াতে হবে।" 

চলতি বছরও কৃষকের ওপর চাপ কমাতে সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে বলে জানান কৃষিমন্ত্রী।

তিনি বলেন, " এই টাকা কোথায় থেকে জোগাড় করা যাবে এনিয়ে সরকার একটা চরম দু:শ্চিন্তার মধ্যে আছে। তবুও মাননীয় প্রধানমন্ত্রীর কথা হল, আমি গরিবকে আরও গরিব করতে চাই না। এই কৃষককে আরও বঞ্চিত করতে চাই না। আমাদের প্রধান লক্ষ্য হবে, কৃষকের জীবন মান যাতে আমরা ধরে রাখতে পারি।"

মন্ত্রী জানান, মজুতকৃত খাদ্য প্রয়োজন অনুযায়ী সরবরাহের পাশাপাশি প্রক্রিয়াজাত নিরাপদ খাদ্য রপ্তানীর পথেও এগোচ্ছে বাংলাদেশ। 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি