ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আমেরিকাকে রাশিয়ার উপহাস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ২৮ অক্টোবর ২০১৯

মধ্যপ্রাচ্য ভিত্তিক উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশ বা আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার খবরে আমেরিকাকে উপহাস করেছে রাশিয়া। 

বাগদাদি নিহতের ব্যাপারে সংশয় প্রকাশ করে দেশটির দেয়া এক বিবৃতিতে বলা হয়, বাগদাদিকে হত্যার খবর প্রচার করতে গিয়ে পরস্পরবিরোধী তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগে অনেকবার বাগদাদি নিহতের খবর প্রকাশ করে ওয়াশিংটন। আর এতে করেই রীতিমত হাস্যরসে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। 

২০১৪ সালে ডেইলি মেইল, এএফপির মত আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো আইএস প্রধান বাগদাদির নিহতের খবর প্রচার করে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সিরিয়ার ইদলিব প্রদেশে আবুবকর আল-বাগদাদির গোপন আস্তানায় অভিযান চালানোর যে দাবি আমেরিকা করেছে সে সম্পর্কে কোনো নির্ভরযোগ্য তথ্য মস্কোর হাতে নেই। 

এটি আরো বলেছে, মার্কিন অভিযান সম্পর্কে পরস্পরবিরোধী তথ্য এই অভিযানের সাফল্য সম্পর্কে সংশয় বাড়িয়ে দিয়েছে। তাদের তথ্যমতে, মার্কিন জঙ্গিবিমান বা মার্কিন নেতৃত্বাধীন জোটের কোনো জঙ্গিবিমান গত কয়েকদিন ইদলিবে কোনো হামলা চালায়নি।

প্রসঙ্গত, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগনের বরাত দিয়ে পশ্চিমা গণমাধ্যমগুলো রোববার (২৮ অক্টোবর) দাবি করে, গত শনিবার রাতে সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে এক অভিযান চালিয়ে দায়েশ নেতা বাগদাদিকে হত্যা করেছে। 

এর কয়েক ঘণ্টা পর মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজ দাবি করে, বাগদাদির লাশ মার্কিন সেনাদের হাতে রয়েছে এবং ডিএনএ টেস্টে তার মরদেহ শনাক্ত করা হয়েছে।

অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, মার্কিন অভিযানে আটকা পড়ে বাগদাদি আত্মঘাতী বোমা হামলা চালিয়ে নিহত হয়েছেন এবং তার দেহ এতটা ছিন্নভিন্ন হয়ে গেছে যে তা শনাক্ত করা সম্ভব নয়।

আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও মধ্যপ্রাচ্যে তাদের মিত্রদের সহযোগিতায় ২০১৪ সালের মাঝামাঝি সময়ে বাগদাদির নেতৃত্বাধীন দায়েশ গোষ্ঠী সিরিয়া ও ইরাকের বিশাল এলাকা দখল করে নেয় এবং নিজেদের দখলীকৃত এলাকাগুলোতে ভয়াবহ অপরাধযজ্ঞ চালায়। পরবর্তীতে ইরানের সামরিক পরামর্শ নিয়ে সিরিয়া ও ইরাকের সেনাবাহিনী পাল্টা অভিযান চালিয়ে দায়েশের হাত থেকে বেশিরভাগ এলাকা পুনরুদ্ধার করে।

দায়েশ ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নেয়ার পর আবু বকর আল-বাগদাদি ২০১৪ সালে একবার মসুল শহরে জনসম্মুখে বের হয়েছিল। ২০১৯ সালের আগস্ট মাসে তার সর্বশেষ অডিও বার্তা বের হয়।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি