ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আরএসএস মুসলিম ব্রাদারহুডের মতো: রাহুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১, ২৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:৩৮, ২৫ আগস্ট ২০১৮

ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) কড়া সমালোচনা করেছেন ভারতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। তিনি মধ্যপ্রাচ্যের কট্টর ইসলামপন্থী সংগঠন মুসলিম ব্রাদারহুডের সঙ্গে আরএসএসের তুলনা করেছেন।

স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাহুলের এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে আরএসএসের মিত্র ক্ষমতাসীন বিজেপি। তারা রাহুলকে ভারতীয় রাজনীতি বুঝার ক্ষেত্রে এখনও অপরিপক্ক বলে আখ্যা দেয়। সেই সঙ্গে তাঁকে এজন্য ক্ষমা চাইতে বলেছে।

আরএসএস নিয়ে রাহুল গান্ধীর ভাষ্য, আরএসএস ভারতের গতিপ্রকৃতি বা চরিত্র বদলানোর চেষ্টা করছে। ভারতের আর কোনো সংগঠন নাই যারা প্রতিষ্ঠানগুলো দখল করতে চায়। আমরা সম্পূর্ণরূপে নতুন চিন্তা নিয়ে কাজ করছি। প্রাচীন ধারণাকে পুনর্জন্ম দেওয়া হয়েছে। এই চিন্তা আরব বিশ্বের মুসলিম ব্রাদারহুডের মধ্যে পরিলক্ষিত হয়। এই চিন্তা যে মতাদর্শ ধারণ করে তা সব প্রতিষ্ঠানকে উপড়ে ফেলতে চায় এবং এই চিন্তা অন্য সব চিন্তাকে দুমড়েমুচড়ে দিতে চায়।

এর জবাবে রাহুলের উদ্দেশে বিজেপির মুখপাত্র সমবিত পত্র বলেন, আপনি কি মুসলিম ব্রাদারহুড সম্পর্কে কিছু জানেন? বেশ কয়েকটি দেশ এটাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে। আপনি এর সঙ্গে আরএসএস ও বিজেপির তুলনা করছেন?

কংগ্রেস সভাপতি আরও বলেন, তাঁর দল ভারতের মানুষকে ঐক্যবদ্ধ রাখে আর বিজেপি-আরএসএস তাদের বিভক্ত করে, তাদের মধ্যে ঘৃণা ছড়ায়।

রাহুল বলেন, বিজেপি-আরএসএস আমাদের নিজেদের জনগণকে বিভক্ত করছে। তারা আমাদের নিজেদের মধ্যে ঘৃণা ছড়াচ্ছে। আমাদের কাজ হলো মানুষকে ঐক্যবদ্ধ রাখা এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। আর আমরা এটা করে দেখিয়েছি।

তিনি বলেন, আমরা ভারতকে এগিয়ে নিয়ে যেতে চাই এবং আপনি কোথাও শুনবেন না কোনো ভারতীয় ঘৃণা ছড়াচ্ছে। এটাই আমাদের সংস্কৃতি, এটাই আপনাদের সংস্কৃতি।

বিজেপির মুখপাত্র সমবিত পত্র বলেন, রাহুল জি, আপনার মধ্যে কোনো পরিপক্কতা এলো না, ভারতকে বুঝতে পারলেন না। আপনার কোনো নেতৃত্বগুণ নেই। আপনি কেবল প্রধানমন্ত্রী মোদিকে ঘৃণা করতেই শিখেছেন। আপনি প্রধানমন্ত্রী মোদি, বিজেপি ও আরএসএসকে ঘৃণা করেন। আর আপনি এই ঘৃণা থেকেই দায়িত্বজ্ঞানহীন ও অপরিপক্ক বক্তব্য দিয়েছেন।

সূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি