ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী বামপন্থী ফার্নান্দেজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ২৮ অক্টোবর ২০১৯

আর্জেন্টিনার কেন্দ্রীয় বামপন্থী নেতা আলবার্তো ফার্নান্দেজ দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। রোববার (২৭ অক্টোবর) আর্জেন্টিনার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। রাতেই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

সরকারি ফলাফলে দেখা গেছে, ৯৪ শতাংশ ভোট গণনার পর আইনের সাবেক অধ্যাপক ৬০ বছর বয়সী ফার্নান্দেজ প্রায় ৪৮ শতাংশ ভোট পেয়েছেন। রক্ষনশীল বর্তমান প্রেসিডেন্ট পেয়েছেন ৪০ দশমিক ৫৩ শতাংশ ভোট।

আর্জেন্টিনার আইন অনুযায়ী, সরাসরি নির্বাচিত হতে কোন প্রার্থীকে ৪৫ শতাংশেরও বেশি ভোট কিংবা ৪০ শতাংশ ভোট পেলে তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর সাথে ১০ শতাংশ ভোটের ব্যবধান থাকতে হবে। রাজধানী বুয়েন্স আয়ার্সে ফ্রেনতি ডি টুডোস পার্টির সদরদপ্তরের সামনে আলবার্তোর সমর্থকদের উল্লাস করতে দেখা গেছে।

উৎফুল্ল আলবার্তো সাংবাদিকদের বলেন, আর্জেন্টিনার জন্যে আজ এক মহান দিন। নির্বাচনে জয়ী হওয়ায় ফার্নান্দেজকে স্বাগত জানিয়েছেন মৌরিসিও ম্যাক্রি। তিনি একটি সুশৃঙ্খল আলোচনার জন্য ফার্নান্দেজকে সোমবার (২৮ অক্টোবর) প্রেসিডেন্টের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতাসীন কনজারভেটিভ দলের মৌরিসিও ম্যাক্রিকে পরাজিত করে নির্বাচিত হয়েছেন ফার্নান্দেজ। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বীর থেকে ৪৫ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন।

আগামী ১০ ডিসেম্বর তিনি দায়িত্ব নেবেন। ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আলোচনা করতে সোমবার সকালে তিনি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করছেন। অর্থনৈতিক সংকটে থাকা আর্জেন্টিনায় রোববারের সাধারণ নির্বাচনে অর্থনীতিই সবচেয়ে গুরুত্ব পেয়েছে। দেশটির এক তৃতীয়াংশ লোক দারিদ্র্য সীমার নীচে বসবাস করে। তাই ভোটাররা দিন বদলের আশায় নতুন নেতৃত্ব বেছে নিয়েছে।

সূত্র বিবিসি নিউজ

টিআর/এসি
 


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি