ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আর্থিক অসঙ্গতি নিয়েই ৬ সন্তানকে উচ্চ শিক্ষিত করেছেন চা শ্রমিক (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫২, ১৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:৫১, ১৪ আগস্ট ২০২০

মাসিক ৩ হাজার টাকা বেতনের কাজ। এমন আর্থিক সঙ্গতি নিয়েই ৬ সন্তানকে উচ্চ  শিক্ষিত করেছেন শ্রীমঙ্গলের রাজঘাট বাগানের এক চা শ্রমিক। চা শ্রমিকদের শিক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশনা আছে। প্রধানমন্ত্রীর উদ্যোগের সুবিধা আর সন্তানদের মানুষ করার ইচ্ছায় চা শ্রমিকের ৬ ছেলে-মেয়ে আজ উচ্চশিক্ষিত মানুষ। অর্থ নেই, সুবিধাও নেই। তারপরও মৌলভীবাজারের শ্রীমঙ্গল রাজঘাট চা বাগানের চা শ্রমিক কানাই লাল গোয়ালা ও গৃহিনী শিলা গোয়ালা দম্পতির ৬ ছেলে-মেয়ে উচ্চ শিক্ষিত। 

কানাই লাল গোয়ালা জানালেন, তিনি তার যথাসাধ্য শ্রম দিয়েছেন ও শিলা গোয়ালা জানালেন বর্তমান সরকারের সহায়তার কারনেই পড়াশুনা করতে পেরেছে। বড় মেয়ে লিপি গোয়ালা সিলেট এমসি কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞানে বিএসসি অর্নাস সম্পন্ন করেছে। দ্বিতীয় সন্তান বাক প্রতিবন্দি জয় গোয়ালা শ্রীমঙ্গল সরকারী কলেজে স্নাতক তৃতীয় বর্ষ পর্যন্ত পড়েছেন। সেজ মেয়ে মনি গোয়ালা মৌলভীবাজার সরকারী কলেজ থেকে বাংলায় এম এ। ৪র্থ রুপু গোয়ালা বি.এস.সি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে অনার্স গ্রেজুয়েট। ৫ম পিন্টু গোয়ালা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন/সরকার ও রাজনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। ৬ষ্ট সন্তান শ্রাবণী গোয়ালা শ্রীমঙ্গল সরকারী কলেজ থেকে এইচএসসি পাস করে চট্টগ্রামের এশিয়ান ইইনিভার্সিটি ফর ওমেন্স এ ভর্তির অনুমোদন পেয়েছে।

লিপি গোয়ালা জানালেন, তার বাবা একজন চা শ্রমিক হয়েও অনেক পরিশ্রম করে তাদেরকে পড়াশুনা করিয়েছেন পিন্টু গোয়ালা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে, তিনি ২৫ হাজার টাকা পেয়েছেন। 

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, শুধু ছেলে-মেয়েদের নয়, পুত্রবধুকেও লেখাপড়া শেখাচ্ছেন এই দম্পতি।

পুত্রবধু পুস্প গোয়ালা জানালেন, তার শ্বশুর তাকে জানিয়ে তুমি ডিগ্রি পাশ করো টাকা নিয়ে তোমাকে চিন্তা করতে হবে না সেটা তিনি দিবেন। এ সফলতার পেছনে রয়েছে চা শ্রমিক দম্পতির ইচ্ছা আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কিছু উদ্যোগ।

তিনি জানান, প্রাইমারী থেকে উচ্চা শিক্ষা পর্যন্ত শিক্ষা বৃত্তির দেওয়া হ্চেছ, বাসা থেকে যাদের স্কুলের দুরত্ব বেশি তাদেরকে বাইসাইকেলও দেওয়া হচ্ছে।
শিক্ষা অর্জনের ক্ষেত্রে দারিদ্র বড় সমস্যা নয় একথা প্রমান করলেন এই শ্রমিক দম্পতি।  

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি