ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আল-আকসা মসজিদ সংস্কারে ইসরায়েলের বাধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪, ১৭ জানুয়ারি ২০১৮

পবিত্রভূমি জেরুজালেমে মুসলমানদের সবচেয়ে বড় ঐতিহ্য আল-আকসা মসজিদ সংস্কারে বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী। সংস্কারকর্মীদের কেবল বাধা-ই নয়, তাদের আটক করারও হুমকি দিয়েছে বিতর্কিত ভূমি ইসরায়েলের কর্মকর্তারা। এদিকে মসজিদে ঢুকে ইসরায়েলি পুলিশের তাণ্ডবে ক্ষিপ্ত হয়ে ওঠেছে মুসলিম বিশ্ব।

জর্ডান ইসরায়েলি হস্তক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে। জর্ডানের তথ্য প্রতিমন্ত্রী মুহাম্মদ আল-মুমানি জোর দিয়ে বলেন, আল-আকসা মসজিদের সকল কর্তৃত্ব কেবল জেরুজালেমের ওয়াকফ বিভাগের অধীনে। আর সেই ওয়াকফ বোর্ড জর্ডানের ওয়াকফ মন্ত্রণালয়ের অধীনে কাজ করে থাকে। আন্তর্জাতিক ও মানবাধিকার আইনের অধীনে ইসলাম ধর্মের ওই পবিত্রভূমি রক্ষণে জর্ডানের কর্তৃত্ব রয়েছে। অন্য কারও সেখানে হস্তক্ষেপ করার কোন অধীকার নেই।

জানা যায়, গত মঙ্গলবার জেরুজালেমের আল-আকসা মসজিদের সংস্কার কাজ চালানোর সময় মসজিদের ভেতরে ঢুকে সংস্কার কাজ বন্ধ করার আদেশ দেয় ইসরায়েলি কর্তৃপক্ষ। জর্ডান পরিচালিত ধর্মীয় অর্পিত সম্পত্তি (ওয়াক্‌ফ) কর্তৃপক্ষের একজন মুখপাত্র ফিরাস আল-দিব অভিযোগ করে বলেন, ইসরায়েলি পুলিশ জোর করে আল-আকসা পুনর্সংস্কার কমিটির অফিসে ঢুকে যায়। পরে তারা সেখানে থাকা প্রকৌশলীদের মোজাইকের কাজ বা গম্বুজ সংস্কার না করতে সতর্ক করে দেয়। তিনি আরও বলেন, ওই সময় সংস্কার কাজের দায়িত্বে থাকা ব্যক্তিকে আটক করারও হুমকি দেয় ইসরায়েলি পুলিশ।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ২শ কোটি মুসলিম আল-আকসা মসজিদকে তৃতীয় পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে আসছে। তবে ইহুদিরা আল-আকসা মসজিদকে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে দাবি করে আসছে। তাদের দাবি এই স্থানেই প্রাচীন সময়ে ইহুদিদের দুইটি গির্জা অবস্থিত ছিল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি