ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আল-বাগদাদি মার্কিন ছত্রছায়ায় অবাধ বিচরণ করছে: ইরাক

প্রকাশিত : ০৮:৪৬, ১ মার্চ ২০১৯

আইএস নেতা আবুবকর আল-বাগদাদি বেঁচে আছেন এবং ইরাকে মার্কিন সেনাদের নিরাপত্তা বলয়ে অবাধ বিচরণ করছেন বলে অভিযোগ করেছেন ইরাকের সংসদ সদস্য হাসান সালেম।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, বাগদাদি সিরিয়ার সীমান্তবর্তী ইরাকের আনবার প্রদেশকে নিজের জন্য অভয়ারণ্য হিসেবে ব্যবহার করছে এবং মার্কিন সেনারা তাকে নিরাপত্তা দিচ্ছে।

সালেম বলেন, আনবার প্রদেশের আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে মোতায়েন মার্কিন সেনাদের সমর্থন নিয়ে ইরাক ও সিরিয়ার মধ্যে অবাধে ঘোরাঘুরি করছে বাগদাদি।

আমেরিকার এই অন্যায় আচরণের কারণে ইরাকের পার্লামেন্টে শিগগিরই মার্কিন সেনাদের বহিস্কারের আহ্বান সম্বলিত একটি বিল উত্থাপন করা হবে বলেও তিনি জানান।

ইরাকের বেশিরভাগ এলাকা থেকে দায়েশ উৎখাত হয়ে গেলেও এখনো আল-আনবার প্রদেশের কিছু অংশ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে এই জঙ্গি গোষ্ঠী

গত ডিসেম্বর থেকে ইরাকের বেশ কয়েকজন রাজনৈতিক ও ধর্মীয় নেতা সেদেশে মার্কিন সেনা উপস্থিতির বিরোধিতা করে বক্তব্য দিয়ে যাচ্ছেন। তারা মার্কিন সেনাদের বহিস্কারের জন্য ইরাকের পার্লামেন্টে বিল আনারও আহ্বা জানিয়েছেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৩ ফেব্রুয়ারি সিবিএস নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, তিনি প্রতিবেশী দেশ ইরানের ওপর নজর রাখতে ইরাকে সেনা মোতায়েন রাখতে চান। ইরাকের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ দেশটির শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা ট্রাম্পের এই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি