ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আসামের বাঙালি হঠাও বন্ধে মমতার কড়া হুশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২০, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৯:১৯, ২ এপ্রিল ২০১৮

সম্প্রতি ভারতের আসাম প্রদেশের ৪৮ লাখ লোককে নাগরিকত্বের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আসাম সরকারের ভাষ্য, ওই ৪৮ লাখ লোক বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে আসামে আশ্রয় নেয়। তাই তাদের নাগরিকত্ব দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দেয় আসামের ক্ষমতাসীন দল বিজেপি। এমনকি তাদের খুব শিগগিরই আসাম থেকে বিতাড়িত করার ঘোষণা দেন ওই নেতারা। এরই প্রেক্ষিতে আসাম সরকারের পদক্ষেপ বন্ধে কড়া হুশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলাদেশ-আসাম সীমান্তে অশান্তি সৃষ্টি হলে তার ঢেউ এসে ওপার বাংলায় লাগবে। তাই এ ধরণের যে কোন ধরণের পদক্ষেপ মোদি সরকারকে বন্ধ করতে হবে। এ সময় তিনি বলেন, ‘আসামে বাঙালি হঠাও আন্দোলন শুরু হয়েছে। আমি বলছি, বাংলার কেউ আসামে থাকলে, তাকে বুকে করে রাখতে হবে। চক্রান্ত করে মানুষকে সরানোর চেষ্টা হচ্ছে। এটা কিছুতেই বরদাস্ত করা হবে না’।

এদিকে মোদি সরকারকে লক্ষ্য করে মমতা বলেন, ‘কেন্দ্রকে বলছি, আগুন নিয়ে খেলবেন না। ভিন রাজ্যে কাজে গিয়ে যেন কোনো বাঙালি আক্রান্ত না হন। যদি কোন বাঙ্গালি আক্রান্ত হন, তাহলে এর পরিণতি ভালো হবে না। সম্প্রতি বীরভূমের আমোদপুরে এক জনসভায় এসব কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ সময় তিন তালাক বিরোধী বিল প্রসঙ্গে তিনি বলেন, সব কিছু নিয়ে রাজনীতি করছে বিজেপি। তিন তালাকবিরোধী বিল রাজনৈতিক কারণে এনেছে কেন্দ্র। এই বিলে আরও বিপদে পড়বেন নারীরা। তাদের নিরাপত্তা দিতে পারে তৃণমূল। এদিকে ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) তীব্র ভাষায় আক্রমণ করে মমতা বলেন, স্বাধীনতা সংগ্রামে বিজেপি কোথায় ছিল? বিজেপি শুধু বিভেদ তৈরি করে, ওদের কথায় কান দেবেন না। ধর্মীয় আন্দোলনে বিজেপি কোথায় ছিল? বিজেপি কথায় কথায় ধর্মের দোহায় দেয়, বিজেপি আসলে ধর্ম মানে না, তারা ধর্ম নিয়ে ব্যবসা করছে’।

সূত্র: আনন্দবাজার
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি