ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ই-গভার্নমেন্ট সূচকে বাংলাদেশের অগ্রগতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ১০:২০, ২৩ জুলাই ২০১৮

জাতিসংঘের ই-গভার্নমেন্ট সূচকে বড় উত্তরণ ঘটেছে বাংলাদেশের। তথ্য-যোগাযোগ প্রযুক্তি খাতে গত কয়েক বছরের উন্নয়নের ফলে এ উত্তরণ ঘটেছে। গত দুই বছরের অগ্রগতি পর্যালোচনা করে জাতিসংঘ এ প্রতিবেদন প্রকাশ করেছে।

গত বৃহস্পতিবার জাতিসংঘ তাদের ই-গভার্নমেন্ট সার্ভে ২০১৮ প্রকাশ করে। গতকাল রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলনে কক্ষে এক সংবাদ সম্মেলনে এবারের প্রতিবেদনের বিভিন্ন দিক এবং বাংলাদেশের অগ্রগতির তথ্য তুলে ধরেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রতিবেদনে দেখা যাচ্ছে, ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে নয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। আর ই-পার্টিসিপেশন সূচকে বাংলাদেশের অবস্থানের ৩৩ ধাপ উন্নতি হয়েছে।

ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট সূচকে (ইজিডিআই) ০.৪৮৬২ স্কোর নিয়ে ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১১৫তম। আর ০.৮০৩৪ স্কোর নিয়ে ই-পার্টিসিপেশন (ইপিআই) সূচকে ৫১তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

প্রসঙ্গত, ২০১৬ সালে ইজিডি সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪ নম্বরে। আর স্কোর ছিল ০.৩৮০০। ওই বছরের জরিপে ০.৫২৫৪ স্কোর নিয়ে ইপি সূচকে বাংলাদেশ ৮৪তম অবস্থানে ছিল।

মোস্তাফা জব্বার বলেন, ‘ধীরে ধীরে বাংলাদেশ ই-গভার্নমেন্ট ডেভেলপমেন্ট র‍্যাংকিং-এ তার কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের অবস্থানও সুসংহত হচ্ছে।’

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি