ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ইউটিউবে গণিত শিখিয়ে ‘তারকা’ বনে গেলেন শিক্ষক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫, ২৫ মার্চ ২০১৮ | আপডেট: ১৪:৩৯, ২৬ মার্চ ২০১৮

অংক ক্লাসের অংক শেখানোর ভিডিও ইউটিউবে প্রকাশ করে রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার এক হাইস্কুল শিক্ষক। বিশ্বের সব থেকে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের কল্যাণে নিজ দেশে তো বটেই সারা দুনিয়ায় ‘সেলিব্রেটি’ শিক্ষকে পরিণত হয়েছেন তিনি।

যে শিক্ষককে নিয়ে এত হৈচৈ তার নাম এডি উ। সিডনির একটি হাইস্কুলের অংক বিষয়ের প্রধান শিক্ষক তিনি। প্রাণবন্ত পদ্ধতিতে অংক শিক্ষা দেওয়ার এডি’র নিজস্ব ‘স্টাইলে’র ভক্ত হয়ে উঠেছেন অনেকেই। আর দিন দিন এ সংখ্যা বেড়েই চলেছে।

এডি’র ভিডিওগুলো পাওয়া যাচ্ছে ইউটিউবে। আর ইউটিউবে এমন জনপ্রিয় হওয়ার পর দেশটির ‘লোকাল হিরো’র পুরস্কারও পেয়েছেন তিনি।আর সম্প্রতি শিক্ষকদের জন্য একটি বৈশ্বিক পুরস্কারের চূড়ান্ত পর্বে মনোনয়নও পেয়েছিলেন এডি।

সারা দুনিয়ার হাজার হাজার ছাত্রছাত্রী তার অংক শেখানোর ভিডিও দেখেছেন।

তিনি বলেন, ভিডিওতে তার কথা শুনে এমন লোকও আছে যারা ভাবেন যে এই এশিয়ান লোকটা কে?

"অনেকে আমার ইংরেজির অস্ট্রেলিয়ান টান ভালো করে বুঝতে পারে না," বলছিলেন তিনি।

এডি উ জানান, তিনি প্রথম যখন এসব ভিডিও তৈরি করতে শুরু করেছিলেন, তখন সেগুলো ছিল একজন মাত্র ছাত্রের জন্য। ছাত্রটি তখন খুবই অসুস্থ ছিল। অনেকগুলো ক্লাসে উপস্থিত থাকতে পারে নি। তার জন্যই তিনি ভিডিওগুলো তৈরি করেছিলেন।

"এখন যখন আমি দেখছি শুধু অস্ট্রেলিয়া নয় সারা দুনিয়ায় অসংখ্য লোক আমার ভিডিও দেখছে এবং পছন্দ করছে, এটা আমাকে দারুণ বিস্মিত করে," বলছিলেন তিনি, "আমি ভাবি আর অবাক হই - কি ভাবে এটা সম্ভব হলো?"

বার্তা সংস্থা বিবিসিকে এডি বলেন, তার লক্ষ্য হচ্ছে গণিত জিনিসটাকে খুব সহজ ভাষায় বুঝিয়ে দেওয়া।

তিনি বলছেন, "আমি যেটা চাই সেটা হলো লোকে যেন উপলব্ধি করে যে অংক ব্যাপারটা ভীতিকর কোন কিছু নয়। এমন কিছু নয় যা শুধু কিছু মেধাবী লোকের জন্য।"

"আমি দেখাতে চাই যে গণিত জিনিসটা সবাই বুঝতে পারবে, এর ভেতরে ঢুকতে পারে।"

"একটা কথা আছে আপনি যতক্ষণ কোন কিছু বুঝতে না পারবেন ততক্ষণ পর্যন্ত সেটা হলো ম্যাজিক। আর ব্যাপারটা বুঝে ফেলার পর তা পরিণত হয় গণিতে।"

ইউটিউবে এখন এডি উ`র ভিডিও আছে ৩৫০০রও বেশি। আর তার সাবস্ক্রাইবারের সংখ্যা এখন প্রায় ২,৪০,০০০ জন।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি