ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ইউটিউবে ভিডিও দিয়ে আয়ের সেরা ১০ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৬, ৫ মার্চ ২০১৮

 

টাকার উপর ভিত্তি করেই দুনিয়া চলছে । এই টাকার জন্য মানুষ দিন রাত অক্লান্ত পরিশ্রম করে । টাকা উপার্জনে অবলম্বন করছেন নানান পদ্ধতি। কিন্তু ঘরে বসে আপনি যদি  লক্ষ লক্ষ টাকা অর্জন করতে পারেন তাহলে কেমন লাগবে? হ্যাঁ তথ্য প্রযুক্তির এই যুগে কোন কিছুই অসম্ভব নয় ।

অনলাইনে ঘরে বসে আয় করার অনেক উপায় আছে তার মধ্যে ইউটিউব হচ্ছে অন্যতম।  বর্তমানে ইউটিউব হচ্ছে  বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট । সাম্প্রতিক তথ্য,বিজ্ঞান প্রজুক্তি ভিত্তিক আলোচনা, খেলাধুলার ভিডিও, বিনোদনমূলক অনুষ্ঠান , পড়াশুনা সংক্রান্ত আলোচনা, বিভিন্ন টিওটরাল অর্থাৎ কি নেই এই ইউটিউবে! মানুষ তাদের পছন্দ মত যেকোনো কিছু সার্চ করলে একটি হলেও ভিডিও পাওয়া যায় ইউটিউবে । যেহেতু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামাজিক গণমাধ্যম সে কারনে ইউটিউব স্টাররাই হয়ে উঠছে সব থেকে বড় স্টার। কিছু ইউটিউবার আছে যাদের সাফল্য শুনলে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যাবে । তারা শুধু টাকা নয়, একই সাথে খ্যাতি ও সম্মান অর্জন করছেন সমান তালে । তাহলে চলুন জেনে নেই ওই ১০ জন ইউটিউবার সম্পর্কে যারা বর্তমানে সবচেয়ে বেশি টাকা অর্জন করছেন -

১০) লিলি সিং:  ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান ব্লগার, কমেডিয়ান, এবং অভিনেত্রী লিলি সিং তালিকায় ১০ম অবস্থানে রয়েছেন । তিনি ইউটিউবে কমেডি স্কেচ, মিউজিক ভিডিও এবং অন্যান্য প্রচার মাধ্যম তৈরি করেন। "সুপারওমেন", যেখানে তার ১২.৭ মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে । সিং ইউটিউব রেডের জন্য "ট্রিট টু আইল্যান্ড ইউনিকর্ন" নামক একটি ফিচার ফিল্ম প্রকাশ করেছে, যা এখন পর্যন্ত কোম্পানির প্রিমিয়াম সার্ভিস । বর্তমানে তার আয়ের পরিমান ১০.৫ মিলিয়ন ডলার ।

৯) রায়ান টয়েস রিভিউ: ইউটিউবে এ রায়ান খেলনা রিভিউ খুবই জনপ্রিয় শো স্কুলের বাচ্চাদের জন্য । ৬ বছর-বয়সী রায়ান নতুন খেলনাগুলি কিভাবে খুলবে সেজন্য বিভিন্ন ধরনের কৌশল  এবং পুনর্বিবেচনা করে দেয় । রায়ান তার পরিবারকে গত বছর ১১ মিলিয়ন  ডলার আয় করে দিয়েছেন তার নতুন নতুন বুদ্ধিমত্তা দিয়ে। ছোট্ট এই শিশুর অসাধারণ প্রতিভা দেখে বিশ্ববাসীও হতবাক হয়ে যাচ্ছে । পরিবার চালিত চ্যানেলের ১০ মিলিয়নেরও বেশি অনুসারি রয়েছে।

৮) স্মশঃ ইউটিউব জগতে স্মশ একটি পরিচিত এবং জনপ্রিয় নাম। স্মশের পথচলা শুরু হয় মূলত ২০০২ সালে অ্যান্থনি প্যাডিলার ‘স্মশ ডটকম’ নামে একটি ওয়েবসাইট চালু করার মাধ্যমে। পরবর্তীতে বন্ধু ইয়ান হেকক্স তার সাথে যুক্ত হলে, দুজনে মিলে ২০০৫ সালে স্মশ নামে ইউটিউব চ্যানেল খোলেন। এটিই  এখন তালিকার ৮ম অবস্থানে রয়েছে ।২০১৭ প্যাডিলা চলে গেলেও স্মশ থেমে নেই  ।এই কমেডি চ্যানেলে  মজার মজার ভিডিও এবং কমেডিই বেশি শেয়ার করা হয়  যা সুপরিচিত হয়ে উঠেছে, প্রথম ইউটিউব-এর উত্তেজনাগুলির মধ্যে একটি। বর্তমানে চ্যানেলটিতে ২ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে এবং এর ভিডিওগুলো ৬ বিলিয়ন বার দেখা হয়েছে। বর্তমানে স্মোশ এর আয় হয় ১১ মিলিয়ন ডলার।

৭) জেক পলঃ জ্যাক পল আর তার বড় ভাই, লোগান পল  একসঙ্গে কমেডিক শর্ট  হিসাবে প্রথমে ইউটিউবে কাজ শুরু করেন। জেক পল তাঁর ব্যক্তিগত ইউটিউব একাউন্টে কৌতুক ভিডিও, মূল সঙ্গীত এবং অন্যান্য সামগ্রী পোস্ট করেছেন, যার ১২ মিলিয়নেরও বেশি অনুসারীদের রয়েছে। ফোর্বসের হিসাব অনুযায়ী এ উপার্জিত অর্থের পরিমাণ ১১.৫ মিলিয়ন  ডলার। শুরুর দিকে পপ কালচার এর ভিলেন হিসেবে খ্যাত এই তারকাকে  তার ডিজনি চ্যানেল শো ‘বিজারর্ভর’ থেকে বহিস্কার করা হয়েছিল । তারপরেও তিনি দমে যাননি। তিনি ইউটিউব স্টারের জন্য একটি পরিচালন সংস্থা পরিচালনা করেন।

৬) ফেলিক্স জেলবার্গঃ একসময়  ইউটিউবে শীর্ষস্থানীয় অবস্থানে ছিল ফেলিক্স জেলবার্গ।২৭ বছর বয়সী এই সুইডিশ নাগরিক তার অসাধারণ প্রতিভা এবং সাবস্ক্রাইবারদের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্কের মাধ্যমে ইউটিউবে এক অনন্য অবস্থান তৈরি করেছেন । তিনি মূলত একজন গেমার এবং তার চ্যানেলে বিভিন্ন গেমস এবং কমেডি ভিডিও প্রকাশ করে থাকেন। বর্তমানে তার আয় ১২ মিলিয়ন ডলার এবং তার ফলোয়ারের সংখ্যা ৫৮ মিলিয়নের উপরে।

৫) মার্ক ফিসবাছঃ মার্ক ফিসবাছ সবার কাছে পরিচিত ‘মার্কপিলার’ নামে। মার্কের মূল দৃষ্টি হল ইউটিউব গেমিং এর উপর। এখন তার ইউটিউবে আয়ের পরিমান ১২.৫ মিলিয়ন ডলার । তার গেমিং চ্যানেলে থাকা ভিডিওগুলো বিশেষ ধরেনের দক্ষতা ও ক্যাটাগরি নিয়ে করা হয় বলে দর্শকরা বরাবরই তার ভক্ত। এ বছর শুধু গেমিংই নয়, সঙ্গীত এবং অভিনয়েও যে সে পারদর্শি তাও দেখিয়ে দিলেন। ১৮ মিলিয়ন অনুসরণকারী অনুসরণ করছে মার্ককে।

৪) লোগান পলঃ  সাবেক ভাইন তারকা এবং জ্যাক পল এর বড় ভাই হল লোগান পল। তার ব্যক্তিগত ইউটিউব অ্যাকাউন্টের ১৮.৫  মিলিয়ন অনুসারী আছে। সেখানে তিনি ব্লগ এবং কমেডিক প্রতিক্রিয়ার ভিডিও পোস্ট  করেন। তিনি এবং তাঁর ভাই ডিজনি চ্যানেল সিটকম সহ "টেলিভিশন অনুষ্ঠান" ও অনেক টেলিভিশন শোতে অভিনয় করেছেন। বর্তমানে তার আয় হল ১২.৫ মিলিয়ন ডলার।

৩) ডুড পারফেক্টঃ ডুড পারফেক্ট হল  জমজ ২ ভাই কেরী এবং কবি কটনসহ আরও  তিনজন সহযোগীর একটি ইউটিউব চ্যানেল। এর নামে “বেস্ট বাডিস”। তারা সকলেই প্রাক্তন উচ্চ বিদ্যালয় বাস্কেটবল খেলোয়াড় ছিলেন যারা  তাদের চ্যানেলে ক্রীড়া কৌতুক করে। এর মধ্যে কিছু ক্রীড়া কথোপকথন মজা করে করা হয়। বর্তমানে তাদের আয় হল ১৪ মিলিওন ডলার।

২) ইভান ফনঃ ভানোস গেমিং নাম দিয়ে একটি ইউটিউব চ্যানেল খোলেন  ইভান ফং । কানাডিয়ান এই ইউটিউবারের বয়স মাত্র ২৫ বছর এবং এই সল্প বয়সেই ১৫.৫ মিলিয়ন ডলার  অর্জন করেছেন। ফং নামে তেমন পরিচিত না হলেও তিনি তার ইউটিউব নামের মাধ্যমে বেশ পরিচিত। তিনি সাধারণত কমেডিক ভিডিও শেয়ার করেন যেগুলো মূলত ভিডিও গেমের উপর ভিত্তি করে বানানো। সেসব ভিডিওতে অধিকাংশ সময়ে তাকে কোনো না কোনো গেম খেলতে দেখা যায়।

শুরুর দিকে তার চ্যানেল তেমন একটা সাফল্যর মুখ দেখেনি। কিন্তু দৃশ্যপট পাল্টে যায় যখন থেকে তিনি তার “কল অব ডিউটি” গেম খেলার মজার মুহুর্তের ভিডিওগুলো শেয়ার করতে শুরু করেন। তার সেই ভিডিওগুলোতে মূলত তিনি এবং তার বন্ধুদের সাথে খেলতে থাকা অবস্থায় গেমের গ্লিচ এবং শত্রুদের অদ্ভুত অবস্থান ও কর্মকাণ্ডের ফলে তাদের মধ্যে যে হাস্যকর পরিস্থিতির সৃষ্টি হয় সেগুলোই তুলে ধরেন। এ ধরনের ভিডিওর জন্যই দ্রুত তার সাবস্ক্রাইবার সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। তবে তার সবচেয়ে জনপ্রিয় ভিডিও সিরিজ হলো ‘গ্রান্ড থেফট অটো ৫’।

১) ড্যানিয়েল মিডলটনঃ তালিকায় শীর্ষ স্হান দখল করেছেন ইউটিউবার ড্যানিয়েল মিডিল্টন। “দ্য ডাইমন্ড মিয়াইকার্ট” নামে সবথেকে বেশি পরিচিত তিনি। আপনি হয়তো ড্যানিয়েল মিডিল্টনকে লাল গালিচায় নিচে হাঁটা অবস্থায় দেখতে পাবেন না, তবে তিনি তার নিজের অবস্থানে ঠিকই  সেলিব্রিটি বিশ্বের বুকে।

২৮ বছর বয়সী এই ইউটিউবার সফলতার সর্বোচ্চ দৃষ্টান্ত স্হাপন করেছেন। ইউটিউব ওয়ার্ল্ডে সবচেয়ে বেশি সাবসক্রাইবার রয়েছে তার ডানটিডিএম চ্যানেলটিতে। অবিশ্বাস্য হলেও সত্য যে, তার সাবসক্রাইবার সংখ্যা রায়ছে ১৭ মিলিয়নেরও বেশি।  গতবছর তিনি বিশ্বভ্রমনে বের হন যা সিডনি অপেরায় চার রাত অন্তর্ভুক্ত  ছিল  এবং সেখান থেকেই সবচেয়ে বেশি সংখ্যক ভক্তদের কাছে গেমার ডেনটিডিএম শো গ্রহণযোগ্যতা পায় । এই শো এর কারণে তিনি এখন বিশ্বের সর্বোচ্চ অর্থপ্রদানকারী ইউটিউব তারকা হিসেবে সুপরিচিত ।

২০১৭ সালে  তিনি আয় করেন ১৬.৫ মিলিয়ন ডলার । দিনে দিনে তার আয়ের রেকর্ড বাড়ছে কারন প্রতিনিয়ত তিনি সৃষ্টিশীল ও অভিনব কিছু না কিছু উপস্থাপন করছে যার কারনে ঝাঁকে ঝাঁকে দর্শক যোগ হচ্ছে তার চ্যানেলএ।

 

সম্পাদনায়ঃ শাওন সোলায়মান


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি