ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইউনেসকো ছাড়লো ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ৩০ ডিসেম্বর ২০১৭

জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ সংস্থা ইউনেসকো থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। গতকাল এক চিঠির মাধ্যমে ইসরায়েল তার সদস্যপদ প্রত্যাহারের বিষয়টি ইউনেসকোকে জানিয়েছে।

ইউনেসকো ফিলিস্তিনের পক্ষে কাজ করছে গত ১২ অক্টোবর এমন অভিযোগ এনে সংস্থাটি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় ইসরায়েল। এরই ধারাবাহিকতায় শুক্রবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংস্থাটির প্রধানের কাছে এক চিঠিতে সংস্থা থেকে বিদায় নেওয়ার কথা জানান। আগামী বছরের ৩১ ডিসেম্বরের পর থেকে ইসরায়েল আর সংস্থাটির সদস্য থাকবে না।

এদিকে ইসরায়েলের সরে দাঁড়ানোর ঘোষণায় দুঃখ প্রকাশ করেছে ইউনেসকোর পরিচালক আদ্রে আজুলি। এক বিবৃতিতে আদ্রে আজুলি বলেন, ইসরায়েল সরে দাঁড়ানোর আগে আলোচনার দরকার ছিল। তবে তারা তার আগেই সংস্থাটি থেকে সরে দাঁড়ালো। বর্তমানে আমার আর কিছু করার নেই। উল্লেখ্য, ১৯৪৯ সালে ইসরায়েল সংস্থাটির সদস্যপদ লাভ করে।

২০১১ সালে সংস্থাটি ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার পর থেকেই ইউনেসকোকে দেওয়া অনুদান বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। ওই সময় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১৪টি দেশ ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার বিপক্ষে ভোট দেয়। এরপর চলতি বছরের ১২ অক্টোবর যুক্তরাষ্ট্র ঘোষণা করে তারা ইউনেসকো থেকে সরে দাঁড়াবে। এর কিছুক্ষণ পরই নেতানিয়াহুও সংস্থাটি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সুত্র: জিনহুয়া, রয়টার্স

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি