ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ইচ্ছে করলেই বিদ্যুতের বিল কমাতে পারেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ১১ জুলাই ২০২০

ইদানিং বাইরে একদমই যাচ্ছেন না। বাড়ীর বাইরে ঘুরতে যাওয়াতো দুরের কথা বাজার করতেও যাচ্ছে না। অফিসের কাজ কর্মও বাড়ীতে বসেই করছেন। বাসার সবাই সারাক্ষণ বাড়িতে থাকার কারণে বাসার ইলেক্ট্রিক যন্ত্রগুলো ও এখন সারাক্ষণই ব্যবহার হচ্ছে।

বিদ্যুতের খরচ অবশ্যই বেশি হচ্ছে। মাসের শেষে বিদ্যুতের বিল দেখে অবাক হয়ে যাচ্ছেন, অবাক হওয়াটাই স্বাভাবিক, আগে আপনি যেই পরিমাণে বিল দিতেন এখন তারচেয়ে অনেক বেড়ে গেছে। আপনি ইচ্ছে করলেই বিদ্যুতের বিল কমিয়ে আনতে পারেন, তার জন্য আপনাকে কয়েকটা সহজ উপায় অবলম্বন করতে হবে।  

চলুন তেমন কয়েকটি সহজ উপায় সম্পর্কে জেনে নিই-

  • আপনার রুমে যদি প্রাকৃতিক ভাবেই যথেষ্ট পরিমাণ আলো বাসাস ঢুকে, তাহলে লাইট অন করে রুম আলোকিত না করাই ভালো, আর যদি পর্যপ্ত পরিমাণে বাতাস ও রুমে ঢুকে ফ্যান চালিয়ে নাইবা রাখলেন। বিদ্যুতের খরচ কমাতে খুব প্রয়োজন না হলে লাইট-ফ্যান বন্ধ রাখুন।
  • অনেক সময়ই দেখা যায় আপনি রুমে নেই আপনার রুমের ইলেক্ট্রিক যন্ত্রগুলি সচল আছে। কিন্তু বিদ্যুতের খরচ কমাতে হলো তো আপনাকে বাড়িতে অপ্রয়োজনে লাইট, ফ্যান চালানো বন্ধ করতে হবে। যে ঘরে কেউ নেই, সেই ঘরের লাইট-ফ্যান অবশ্যই যেন বন্ধ থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে। বিদ্যুতের অহেতুক অপচয় বন্ধ করলে খরচ অনেকটা কমানো যাবে।
  • বিদ্যুতের খরচ কমাতে বাসার সব ঘরে অবশ্যই এলইডি আলো লাগান। এতে অনেকটাই বিদ্যুতের সাশ্রয় হয়।
  • আপনার ব্যবহৃত ফ্রিজটি মাসে অন্তত একদিন খালি করে পরিষ্কার করুন। ওই দিনটা ঘণ্টা খানেকের জন্য ফ্রিজ বন্ধ রাখুন। এতে বিদ্যুতের সাশ্রয় হবে।
  • ল্যাপটপ, মোবাইল ফোন এবং ডিজিটাল ক্যামেরা ইত্যাদি চার্জ দেওয়া হয়ে গেলে চার্জার খুলে রাখুন। চার্জার প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়।
  • কম্পিউটার কাজ হয়ে গেলে সেটি বন্ধ করে দিন। অযথা চালিয়ে রাখবেন না। এতে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। কমবে বিদ্যুতের বিলও।
  • আপনার বাসায় যদি এসি থাকে, সেটা সব সময় না চালিয়েও রুম ঠান্ডা রাখা যায়। কিছুটা সময় এসি চালিয়ে ঘর ঠাণ্ডা করে নিয়ে এসি বন্ধ করে দিন। দেখবেন এতে অনেকক্ষণ ফ্যান চালানোর প্রয়োজন হবে না। বাঁচবে বিদ্যুৎ, কমবে বিদ্যুতের বিল।

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি