ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

নজিরবিহীন কূটনীতিক বহিষ্কার

ইটের বদলে পাটকেল মারবে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ২৭ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:৪৮, ২৭ মার্চ ২০১৮

যুক্তরাজ্যে নার্ভ এজেন্ট গ্যাস প্রয়োগের মাধ্যমে গুপ্তচর হত্যাচেষ্টার অভিযোগে এবার রাশিয়ার ৬০ কূটনীতিক বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। এরই জের ধরে রাশিয়াও পাল্টা হুমকি দিয়েছে। ক্রেমলিন জানিয়েছে, দেশটি আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল, তবে যে ইস্যুতে তারা জড়িত নয়, সে ইস্যুর জের ধরে এভাবে কূটনীতিক বহিষ্কার করার ঘটনায় তারাও পাল্টাও পদক্ষেপ নিবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, যুক্তরাষ্ট্রসহ প্রায় ২০টি দেশে তাদের কূটনীতিক বহিষ্কারের ঘটনায় রাশিয়া দুঃখ প্রকাশ করেছে। শুধু তাই নয়, এর প্রতিবাদে দেশটি পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে বলেও হুশিয়ারি দেন তিনি। রাশিয়া খুব শিগগিরই আন্তর্জাতিক আইনের অধীন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।

তিনি আরও বলেন, ‘তথাকথিত স্ক্রিপল মামলার সঙ্গে রাশিয়া কোনোভাবেই জড়িত নয়। আমরা আবারও বলছি, রাশিয়া ওই ঘটনার সঙ্গে জড়িত নয়। আমরা পূর্বে এসব ক্ষেত্রে যে নীতি গ্রহণ করেছি, এবারও সেই নীতি-ই গ্রহণ করবো আমরা। এ ক্ষেত্রে দেশের পররাষ্ট্রমন্ত্রণালয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাল্টা ব্যবস্থা নিতে সুপারিশ করবে বলেও জানান তিনি। এরপরই পাল্টা ব্যবস্থা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসবে দেশটি।’

এদিকে যুক্তরাষ্ট্র থেকে ৬০ কূটনীতিক বহিষ্কারের ঘটনায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠেয় সম্মেলন অনেকটাই অনিশ্চয়তার মধ্যে পড়েছে। তবে পেসকভ এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

সূত্র: তাস (রাশিয়া)
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি