ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ইতালি: অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন মাত্তারিলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৩, ২৯ মে ২০১৮

সাবেক আইএমএফ অর্থনীতিবিদ কার্লো কোত্তারিল্লিকেই ইতালির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারিল্লা। মন্ত্রীসভা গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ানোর পরই প্রধানমন্ত্রী-দৌড়ে এগিয়ে থাকা গুইসেপ কন্টেকে পদত্যাগ করেন। এরপরই কোত্তারিল্লিকে ডেকে পাঠান মাত্তারিল্লা।

চলতি বছরের মার্চে নির্বাচন অনুষ্ঠিত হলেও কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়। এর প্রেক্ষিতে তিন মাস অতিক্রান্ত হতে চললেও এখনও পর্যন্ত সরকার গঠন করতে পারেনি দেশটি। তবে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া ফাইভ স্টার পার্টি ডানপন্থী দল রাইট-উয়িং লিগ-এর সঙ্গে জোট গঠন করে সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তবে ইউরোপীয় ইউনিয়নে ইতালির অবস্থান প্রশ্নে প্রেসিডেন্টের সঙ্গে বড় দলগুলোর বড় ধরনের মতপার্থক্য রয়েছে। দুই দলের পক্ষ থেকে গুইসেপ কন্টেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রস্তাব করা হয়। তিনি প্রেসিডেন্টের সঙ্গে মন্ত্রিসভা গঠন নিয়ে আলোচনায় যান। কিন্তু প্রেসিডেন্ট অর্থমন্ত্রী হিসেবে পাওলো সাবোনার নিয়োগ নিয়ে আপত্তি তুলেন। এতে করে নতুন সংকট দেখা দেয়। এর প্রেক্ষিতে প্রেসিডেন্টের অভিসংশনের ডাক দেন কন্টেকে।

এদিকে নিয়োগ পাওয়ার পর কার্লো কোত্তারিল্লি বলেন, তিনি দেশে দ্রুত নতুন করে নির্বাচন দেওয়ার লক্ষ্যে একটি সরকার গঠন করবেন। আগামী শরৎকাল বা সামনের বছরের প্রথম দিকে এই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলেও তিনি ইঙ্গিত দিয়েছেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি