ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইতালিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ২৯ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৫, ১ মার্চ ২০২০

করোনা ভাইরাসে ইউরোপের মধ্যে ইতালির অবস্থা ভয়াবহ।  দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার (২৯ ফেব্রুয়ারি) একদিনেই ৩০৭ জন প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১২৮ জনে। আর মৃত্যু হয়েছে ২৯ জনের।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় এক লাফে ৩০৭ জনের বেশি আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও ৮ জন। এ নিয়ে  ভাইরাসটির থাবায় ইতালিতে মৃতের সংখ্যা ২৯, আক্রান্ত ১১২৮ জন। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দেশটির ১০ শহর বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরও থেমে নেই আক্রান্তের হার। যা পার্শ্ববর্তী দেশগুলোতে ছড়াচ্ছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক সংবামাধ্যমগুলো।

দেশটির নাগরিক সুরক্ষা বিভাগের প্রধান অ্যাঞ্জেলো বোরেলি মার্কিন গণমাধ্যম সিএনএনকে বলেন, করোনা আক্রান্ত ৫২ শতাংশ রোগী বাড়িতে আইসোলেশনে রয়েছে। আরও ১০১ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছে এবং ৪০১ জন লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ইউরোপের মধ্যে ইতালিতেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে মারাত্মক। ইতালির পরিস্থিতি দেখে প্রতিবেশী সব দেশ ইতোমধ্যে সীমান্ত বন্ধ করেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ওয়াশিংটনে এক ব্যক্তির করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে দেশটির ভেতরে এটিই প্রথম কোনো মৃত্যু বলে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

ওয়াশিংটন রাজ্যের গভর্নর জে ইনস্লি শনিবার (২৯ ফেব্রয়ারি) এক বিবৃতিতে জানান, ‘করোনা ভাইরাসে মৃত্যুর ঘটনা খুবই দুঃখজনক। নাগরিকদের সুস্থ ও নিরাপদ রাখতে আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে।’

শনিবার হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনায় আক্রান্ত হয়ে যিনি মারা গেছেন তিনি স্বাস্থ্যঝুঁকিতে ছিলেন। এছাড়া তিনি খুব চমৎকার নারী ছিলেন বলে উল্লেখ করেন ট্রাম্প।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর থেকে বিশ্বের ৫৪টিরও বেশি দেশে এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

সর্বশেষ চীনে প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২৮৮০ জন। সব দেশ মিলে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯৭৯ জনের। আর আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৫২৯ জন। 

ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ভাইরাসের বিস্তারে বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে মহামারির শঙ্কা প্রকাশ করেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি