ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইন্দোনেশিয়ায় অগ্নুৎপাত আসন্ন, বিমান চলাচল বন্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৭, ২৮ নভেম্বর ২০১৭

ইন্দোনেশিয়ার বালি দ্বীপের মাউন্ট আগুং আগ্নেয়গিরি থেকে নির্গত ভস্ম বিমানের ইঞ্জিনের ক্ষতি করতে পারে, এমন আশঙ্কায় দেশটিতে বিমান চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। এর আগে গত সোমবার ৪০০ বিমানের যাত্রা বাতিল করে দেশটির কর্তৃপক্ষ।

এছাড়া অগ্নুৎপাতের আশঙ্কা বেড়ে যাওয়ায় আগ্নেয়গিরির চারপাশে বিপদসীমার ব্যপ্তি বাড়ানো হয়েছে। আরও ১০ হাজারের বেশি মানুষকে এলাকা ছেড়ে নিরাপদে আশ্রয় যেতে বলা হয়েছে। এর আগে আরও ২৫ হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে কর্তৃপক্ষ বলছে, কালো ধোঁয়া ও ছাই পর্বতচূড়া থেকে প্রায় ৩ হাজার ৪০০ মিটার পর্যন্ত উঁচুতে উঠেছে। শুধু তাই নয়, জ্বালামুখ থেকে ক্রমাগত আগুনের ফুলকি বেরোচ্ছে, পর্বতের চূড়া থেকে ক্রমাগত পাথর নেমে আসছে। ভয়াবহ বিস্ফোরণের আশঙ্কায় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ড সোমবার ভোরে ৪ নম্বর সতর্কতা সংকেত দিয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে এরইমধ্যে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ মার্ক তিনগে জানান, আগ্নেয়গিরিটি অগ্ন্যুৎপাতের পরবর্তী ধাপে পৌঁছেছে। তবে কখন এর উদ্‌গিরণ শুরু হবে, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাস থেকে মাউন্ট আগুং জেগে ওঠে। ওই সময় কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করেছিল। ওই ঘটনায় প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষকে ওই এলাকা থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছিল।

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি