ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ইমরান খান ভিখারি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ১৯ আগস্ট ২০১৯

সামাজিক মাধ্যম গুগলে ‘ভিখারি’ লিখলেই ভেসে উঠছে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের মুখচ্ছবি। প্রযুক্তিগত ভ্রান্তির এমন গ্যাড়াকলে প্রবল আর্থিক মন্দা এবং কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক স্তরে কোণঠাসা হয়ে পড়া পাক প্রধানমন্ত্রী নেট দুনিয়ার চোখে ক্রমেই উপহাসের পাত্র হয়ে উঠছেন। গুগল অ্যালগোরিদম জনিত কোনও ত্রুটির কারণে এই ভ্রান্তি, মনে করছেন প্রযুক্তিবিদরা।

প্রবল আর্থিক সংকটে থাকা সত্ত্বেও নরেন্দ্র মোদী সরকারের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্তের বিরোধিতা করে চলতি মাসের গোড়ায় ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছেদ করে ইসলামাবাদ। তার আগেই অবশ্য চিন, সৌদি আরব এবং আইএমএফ-এর খাতায় বিশাল অঙ্কের ধারের বোঝা চেপে বসেছে পাকিস্তানের ঘাড়ে। 

২০১৯ সালের জুন মাস পর্যন্ত হিসাব অনুযায়ী, দেশের মূদ্রাস্ফীতির হার ছিল ৮.৯%। এই মুহূর্তে পাকিস্তানের বিদেশি মুদ্রার পরিমাণ মাত্র ৭,৭৬০ কোটি ডলার, যার বাংলাদেশের ৩২,০০০ কোটি ডলারের চেয়েও অনেক কম। এমনকি পাক জিডিপি নেমে এসে দাঁড়িয়েছে ৪ শতাংশে। 

এদিকে শনিবার পাকিস্তানকে দেওয়া আমেরিকার অনুদানের প্রায় ৪৪০০ কোটি ডলার কমিয়ে ফেলেছে। অর্থাৎ মার্কিন অনুদান কমে এসে দাঁড়িয়েছে মাত্র ৪১০০ কোটি ডলারে। এরই মধ্যে শোনা যাচ্ছে, ওয়াশিংটন সফরের অন্তত তিন সপ্তাহ আগে অনুদান ছাঁটাইয়ের খবর পেয়েছিলেন ইমরান।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি