ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইমরানের পথে অর্জুন রানাতুঙ্গা, শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট কে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১১:৩০, ১ আগস্ট ২০১৮

শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা। ১৯৯৬ সালে দিয়েছিলেন ক্রিকেট দলের নেতৃত্ব। সেবার হয়েছিলেন বিশ্বচ্যাম্পিয়নও। এর আগের বার ১৯৯২ সালে চ্যাম্পিয়ন হয় টিম পাকিস্তান। সেবার ইমরান খানের নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয় ওয়াসিম আকরামরা। সেই ইমরান খানই সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

বিপুল ভোটে জয়লাভ করা ছাড়াও দেশটির ঐতিহাসিক দুই দল পিপলস পার্টি ও মুসলীম লীগ-নওয়াজের দলকে হঠিয়ে সংখ্যাগরিষ্ঠতা পায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ইমরানের হঠাৎ উত্থানের এই ঢেউ এবার পড়তে যাচ্ছে শ্রীলঙ্কায়। দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রানাতুঙ্গাও এবার প্রেসিডেন্ট হওয়ার স্বপ্নে বিভোর হয়ে আছেন।

১৯৯৯ সালে ক্রিকেট মাঠ থেকে অবসর নেওয়ার এক বছরের মধ্যেই রাজনীতিতে যোগ দেন অর্জুন রানাতুঙ্গা। চন্দ্রিকা কুমারাতুঙ্গার হাত ধরে রাজনীতিতে আসেন লঙ্কান এই সাবেক কাপ্তান। এরইমধ্যে ২০০৪ সালে ইউএফপিএ সরকার গঠন করলে মন্ত্রীসভার সদস্য হন অর্জুন। তখন শিল্প, ভ্রমণ ও বিনিয়োগ মন্ত্রণালয়ের দায়িত্ব পান অর্জুন। এরপর ২০১২ সালে ডেমোক্রেটিক পার্টি থেকে সরে যান অর্জুন। যোগ দেন ডিএনএ নামের একটি রাজনৈতিক দলের সঙ্গে।

এদিকে ২০১৫ সালে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে মাইথ্রিপালা সিরিশেনাকে সমর্থন দেন অর্জুন। এরপর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই মাইথ্রিপালা তাকে মহাসড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব দেন। এই দায়িত্ব পাওয়ার পর থেকে অর্জুন নিজেকে নিয়ে গেছেন আরও উপরে। এমনিতে সেলেব্রিটি হিসেবে রয়েছে, বিপুল জনপ্রিয়তা তার উপর আবার প্রায় দুই যুগের অভিজ্ঞতা। এরই মধ্যে বলা শুরু হয়েছে, অর্জুন-ই হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।

শুধু অর্জুনপ্রেমীরা-ই নয়, প্রেসিডেন্ট পদে লড়ার ব্যাপারে আশা দেখছেন রানাতুঙ্গা নিজেও। ইতোমধ্যে বেশ কয়েকটি নির্বাচনী সভায় তারই ইঙ্গিত দিয়েছেন অর্জুন রানাতুঙ্গা। আর পাকিস্তানের নির্বাচনে ইমরান খান জয়ী হওয়ার পর অর্জুনের আত্মবিশ্বাস বেড়ে গেছে কয়েকগুণ। ক্রিকেট বোর্ডে যেমন তার রয়েছে তার ব্যাপক প্রভাব, তেমনি দেশের রাজনীতির মধ্যেও আছে তার জনপ্রিয়তা।

তামিল বিদ্রোহীসহ বেশ কয়েকটি গোষ্ঠীর সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলেও মনে করেন অনেকে। ইমরান খানের মতোই সবার সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক বজায় রেখে ক্ষমতার মসনদে বসার স্বপ্ন দেখছেন অর্জুন রানাতুঙ্গা।

সূত্র: ইউএসপিএন
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি