ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইরাকের নির্বাচনে জয়ী মুক্তাদা আল সাদরের নেতৃত্বাধীন শিয়া জোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ১৫ মে ২০১৮ | আপডেট: ১৯:১৮, ১৫ মে ২০১৮

ইরাকের সাধারণ নির্বাচনে বিজয় লাভ করেছে শিয়া নেতা মুক্তাদা আল সাদর নেতৃত্বাধীন সাইরুন জোট। দেশটির ১৮টি রাজ্যের মধ্যে এখন পর্যন্ত ১৬টি রাজ্যের ফলাফল ঘোষনা করা হয়েছে। প্রায় ৯১ শতাংশ ভোট গণনা শেষে অন্য সবার থেকে এগিয়ে আছেন মুক্তাদা আল সাদর।

দেশটির সংসদের ৩২৯টি আসনের মধ্যে ৫৪টি আসনে জয় পেয়েছে সাইরুন জোট। কুর্দি অধ্যুষিত দোহাক ও তেল সমৃদ্ধ কিরকুকের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। তবে এই দুইটি রাজ্যে না জিতলেও শেষ পর্যন্ত এগিয়েই থাকবে সাদর সমর্থিত সাইরুন জোট।

সাইরুন ইতমধ্যে পিছনে ফেলেছে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীর প্রধান হাদি আল আমিরি’র জোট ফাতাহ এবং বর্তমান প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী’র নেতৃত্বাধীন নাসর জোটকে। ফাতাহ ও নাসর যথাক্রমে দুই ও তিন নম্বর স্থানে অবস্থান করছে।

ইরাক থেকে ইসলামিক স্টেট বা আইএস নির্মূলের পর এটিই সেখানকার প্রথম জাতীয় নির্বাচন। তবে বিগত চার সাধারণ নির্বাচনের চেয়ে এবার ভোট গ্রহণ হয়েছে সবথেকে কম। তালিকাভুক্ত ভোটারদের মধ্যে মাত্র ৪৪ দশমিক ৫২ শতাংশ ভোটার ভোট দেন। ২০১৪ সালের নির্বাচনের থেকে এই সংখ্যা ১৫ শতাংশ কম।

দেশটির নির্বাচন প্রসঙ্গে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইরাকের সাবেক রাষ্ট্রদূত রেন্ড আল রহিম আল-জাজিরাকে বলেন, “দুর্নীতি বিরোধী যে প্রচারণা সাদর অনুসারীরা করেছিল, তা লুফে নিয়েছে ইরাকিরা। সাইরুন এবং ফাতাহ এর এগিয়ে থাকার এই বিষয়টি প্রমাণ করে যে, ভোটারদের আদর্শগতভাবে প্রভাবিত করতে পেরেছে দল দুইটি”।

প্রসঙ্গত, গত রোববার দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//  এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি