ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইরান ড্রোন ভূপাতিত করা প্রসঙ্গে মার্কিন প্রতিক্রিয়া

প্রকাশিত : ২০:৫১, ২০ জুন ২০১৯

আকাশসীমা লঙ্ঘন করায় গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। বৃহস্পতিবার দেশটির সবচেয়ে সুসজ্জিত সশস্ত্র বাহিনী রেভ্যুলিশনারী গার্ডস-এর সদস্যরা ড্রোনটি ভূপাতিত করে।

ইরানের দাবি, আকাশসীমা লঙ্ঘন করে হরমুজ প্রণালীর উপর দিয়ে যাওয়ায় তারা গুলি করে ড্রোনটি ভূপাতিত করেছে।

এদিকে ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করলেও, আকাশসীমা লঙ্ঘন হয়নি বলে দাবি করেছে পেন্টাগন।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড নিশ্চিত করেছে যে, মার্কিন নৌবাহিনীর ব্রড এরিয়া মেরিটাইম সার্ভেল্যান্স (বিএএমএস-ডি) বিমানটি ইরানি ভূপৃষ্ঠ থেকে বায়ু ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল। তবে ওই সময় ড্রোনটি হরমুজ প্রণালীর উপর আন্তর্জাতিক আকাশসীমায় ছিল বলেও দাবি করা হয়।

মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র নেভি ক্যাপ্টেন বিল আরবানের দাবী, `ড্রোনটি ইরানের আকাশ সীমায় ছিল বলে ইরানি কর্তৃপক্ষের যে রিপোর্ট, তা মিথ্যা। এটি আন্তর্জাতিক আকাশসীমায় মার্কিন নজরদারিকৃত সম্পত্তির উপর একটি অযৌক্তিক আক্রমণ।`

মার্কিন সামরিক বাহিনীর তথ্যানুযায়ী, বিএমএস-ডি হচ্ছে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন, দীর্ঘ, উচ্চ মানের সহনশক্তি সম্পন্ন আরকিউ-৪এ গ্লোবাল হক ড্রোন, যা বিশাল সমুদ্র ও উপকূলীয় অঞ্চলে নজরদারি ও পরিদর্শন-পরিক্রমা মিশন পরিচালনা করতে সক্ষম।

চলমান উত্তেজনার মুখে গত সপ্তাহেই মধ্যপ্রাচ্যে ইরানকে মোকাবেলায় নতুন করে ১ হাজার সৈন্য পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান এটি ভূপাতিত করলো।

এ প্রণালীতেই গত সপ্তাহে দুটি তেলের ট্যাংকারে হামলার ঘটনা ঘটেছিল। ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্র। তবে তা অস্বীকার করেছিল তেহরান।

উল্লেখ্য, হরমুজ প্রণালী বিশ্বের বিভিন্ন অঞ্চলে তেল সরবরাহের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি সমুদ্রপথ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি