ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘ইরান বানালে, আমরাও পারমাণবিক বোমা বানাবো’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫, ১৬ মার্চ ২০১৮

সৌদি-আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সৌদি-আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাসহ শক্তিধর যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে লক্ষ করে সৌদি-আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান হুশিয়ারি দিয়ে বলেন, ইরান পারমাণবিক বোমা তৈরি করলে সৌদি আরবকে কেউ পরমাণু বোমা তৈরি থেকে নিবৃত্ত করতে পারবে না। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টেলিভিশন চ্যানেল সিবিএস`কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন সৌদি-আরবের এই বিস্ময়কর রাজপুত্র।

যুবরজ বিন সালমান বলেন, ‘সৌদি আরব কোনো ধরনের পারমাণবিক বোমা বানাতে চায় না। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, ইরান যদি একটি পারমাণবিক বোমা তৈরি করে তাহলে যত দ্রুত সম্ভব আমরাও পারমাণবিক বোমা তৈরি করবো। এতে আমাদের কেউ নিবৃত্ত করতে পারবে না।’

মঙ্গলবার সৌদি আরব পারমাণবিক বিদ্যুৎ কর্মসূচির জন্য একটি আইনের অনুমোদন দিয়েছে। এতে শান্তিপূর্ণ কাজে সব ধরনের পারমাণবিক সামগ্রীর ব্যবহার আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী সীমিত রাখার কথা বলা হয়েছে। এসব বিষয়ে সিবিএসকে সাক্ষাৎকারটি দেন সালমান।

এদিকে যুক্তরাষ্ট্র থেকে ইউরেনিয়াম পেতে আগের চুক্তির বাস্তবায়ন চায় সৌদি। তাই ডোনাল্ড ট্রাম্পকে এ বিষয়ে চাপ প্রয়োগ করতেই দেশটিতে সফর করছেন বিন সালমান। উল্লেখ্য, এর আগে থেকেই সৌদি-আরব দুটি পারমাণবিক স্টেশন তৈরির চেষ্টা করে আসছিলেন। এরই অংশ হিসেবে দেশটি যুক্তরাষ্ট্র থেকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের জন্য চেষ্টা চালিয়ে আসছে। পারমাণবিক শক্তির মাধ্যমে ১৬ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্যই দেশটি ২০-২৫ বছর মেয়াদী পারমাণবিক চুল্লী তৈরির পরিকল্পনা নিয়েছে।

তবে দেশটি এও জানিয়েছে যে, ইরান যদি পারমাণবিক বোমা তৈরি করে তাহলে তারাও পিছিয়ে যাবে না। তারাও পারমাণবিক বোমা তৈরি করবে।

সূত্র: গার্ডিয়ান
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি