ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইরানের টেলিফোনের অপেক্ষায় ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২০, ১০ আগস্ট ২০১৯

ইরানের সঙ্গে আবারও আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরট্যাগস তার দেশের প্রেসিডেন্টের এ আগ্রহের কথা গণমাধ্যমকে জানিয়েছেন। খবর পার্সটুডে’র।

শুক্রবার ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিত্তিহীন ও কল্পিত অভিযোগগুলোর পুনরাবৃত্তি করে তিনি বলেন, ইরানি কর্মকর্তারা জানেন তাদেরকে কার সঙ্গে যোগাযোগ করতে হবে। ট্রাম্প ইরানের পক্ষ থেকে টেলিফোন কলের অপেক্ষায় রয়েছেন।

ট্রাম্প ও তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত কয়েক মাসে অসংখ্যবার ইরানের সঙ্গে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় কথিত এ আগ্রহ প্রকাশ করছেন যখন গত বছর তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। অথচ এই যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কয়েক বছর ধরে আলোচনা করে ওই সমঝোতায় পৌঁছেছিল ইরান।

ফলে ট্রাম্প ও পম্পেও এখন যে আলোচনার আগ্রহ প্রকাশ করছেন তাকে ভনিতা বলে নাকচ করে দিয়েছে তেহরান। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি এক ভাষণে বলেছেন, মার্কিন সরকার ইরানের সামরিক শক্তিতে ভয় পেয়ে তেহরানের সঙ্গে সংঘাতে যাওয়ার পথ পরিহার করেছে। কিন্তু তারা আলোচনার মাধ্যমে ইরানের সামরিক শক্তিকে দুর্বল করতে চায়। তাই তেহরান কখনও যুক্তরাষ্ট্রের আলোচনার আহ্বানে সাড়া দেবে না বলে স্পষ্টভাবে জানিয়ে দেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি