ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ইরানের পরমাণু চুক্তিতে সমর্থন এশিয়া ও ইউরোপের শীর্ষ নেতাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ২০ অক্টোবর ২০১৮

ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়ে এটির পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন এশিয়া ও ইউরোপের শীর্ষ নেতারা।

শুক্রবার এশিয়া-ইউরোপ মিটিং বা আসেমের শীর্ষ সম্মেলন প্যারিস থেকে এক বিবৃতিতে এ সমর্থন জানিয়েছেন তারা। এসময় পরমাণু সমঝোতা একটি উপকারী ও কার্যকর চুক্তি যা বাস্তবায়ন করলে সুফল পাওয়া যাবে বলে মনে করেন শীর্ষ নেতারা।

সাংবাদিকদের সাথে আলাপকালে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি বলেন, এই সম্মেলনে এশিয়ার দেশগুলো পরমাণু সমঝোতা রক্ষা করার ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ঐক্যমত প্রকাশ করেছে।

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন চালিয়ে যাওয়ার ক্ষেত্রে একটি বিশেষ চ্যানেল চালু করার কথা উল্লেখ করে মোগেরিনি বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই চ্যানেল চালু করা যাবে বলে তিনি ব্যাপকভাবে আশাবাদী।

ইইউ সম্প্রতি ঘোষণা করেছে, ইরানের সঙ্গে ব্যবসা করার ক্ষেত্রে ইউরোপীয় কোম্পানিগুলো যাতে কোনো প্রতিবন্ধকতার শিকার না হয় সেজন্য তেহরানের সঙ্গে আর্থিক লেনদেন নির্বিঘ্নে রাখার জন্য তারা এসপিভি নামের একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা চালু করবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। কিন্তু ইউরোপীয় দেশগুলোর পাশাপাশি চীন ও রাশিয়া ট্রাম্পের এই পদক্ষেপের বিরোধিতা করে পরমাণু সমঝোতার পূর্ণ বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

 

তথ্যসূত্র: পার্সটুডে

 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি