ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইরানের প্রেসিডেন্টের কণ্ঠে নরম সুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ১ জানুয়ারি ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের সব মানুষের বিক্ষোভ প্রদর্শন করার অধিকার রয়েছে। তবে তা হতে হবে শান্তিপূর্ণভাবে। শান্তি ও আইনশৃঙ্খলা ভঙ্গ করে কোন ধরণের আন্দোলন করা যাবে না বলেও তিনি হুশিয়ারি দিয়েছেন।

এর আগে এক বক্তৃতায় হাসান রুহানি বলেছিলেন, ইরানে সরকারবিরোধী বিক্ষোভ করা আইনত দণ্ডনীয়। তবে ২০০৯ সালে দেশটিতে বড় ধরণের বিক্ষোভ দেখা দেওয়ার কারণে ইতোমধ্যে চিন্তিত হয়ে পড়েছে ইরান সরকার। এদিকে আন্দোলনকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংঘর্ষে দুই জন আন্দোলনকারী নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ আন্দোলনকারীদের সমর্থন জানিয়ে আসছে।

এদিকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হচ্ছে, ইরানের পরিস্থিতিতে সার্বক্ষণিক নজর রাখছে যুক্তরাষ্ট্র সরকার। অন্যদিকে দেশটিতে আন্দোলনকারীদের বাক স্বাধীনতা কেড়ে না নেওয়ার জন্য ইরানের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমতাবস্থায়, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, সবাইকে বলছি, আমরা স্বাধীনতায় বিশ্বাস করি।

সংবিধান ও নাগরিকত্ব আইনে জনগণের সমালোচনা করার ও প্রতিবাদ করার অধিকার দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের সমালোচনা করার রীতি জানতে হবে। এটা এমনভাবে করতে হবে যাতে, মানুষ আর রাষ্ট্রের জন্য কোন ক্ষতি না হয়। আন্দোলনকারীদের নিজেদের অধিকার রয়েছে, তবে কারও জান ও মালের ক্ষতি করার কোন অধিকার তাদের নেই।’

 

তথ্যসূত্র: আল-জাজিরা

 

এমজে/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি