ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরানের সঙ্গে নিঃশর্ত আলোচনা চাই: পম্পেও

প্রকাশিত : ১৩:১৪, ২৪ জুন ২০১৯

চলমান তেহরান-ওয়াশিংটন উত্তেজনারমুখে ফের ইরানকে শর্ত ছাড়া আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

রোববার সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সফরের আগে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ আহ্বান জানান।

এর আগেও তিনি আলোচনায় বসার আহ্বান জানিয়ে ছিলেন। কিন্তু চলমান সংকটের মুখে তা ভেস্তে যায়।

পম্পেও বলেন, ইরান জানে আমাদের কোথায় পাওয়া যাবে। তাই তাদের উচিত হবে কোন শর্ত ছাড়া আলোচনায় বসা। এ নিয়ে গত কয়েকমাসে অসংখ্যবার ইরানের সঙ্গে আলোচনায় বস্তে প্রেসিডেন্ট ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী আহ্বান জানান।

তবে এমন সময় তিনি এ আলোচনায় বসার তাগিদ দিচ্ছেন, যখন মধ্যপ্রাচ্যে উত্তেজনা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

গত বছর পরমাণু সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে এসে তেহরানকে নিষেধাজ্ঞার জালে আটকে রাখার চেষ্টা করে ওয়াশিংটন। কিন্তু সে প্রচেষ্টা বারবার ব্যর্থ হয় ট্রাম্পের। সে সময় থেকে পেন্টাগনের প্রতি কোনভাবেই বিশ্বাস রাখতে চায়না তেহরান।

গত বৃহস্পতিবার ইরান মার্কিন ড্রোন ভূপাতিত করলে উত্তেজনা আরো বৃদ্ধি পায়। প্রতিক্রিয়ায় ইরানে হামলার নির্দেশ দিয়েও পিছু হটেন ট্রাম্প।

ইরানের পক্ষ থেকে ড্রোনের পাশাপাশি ৩৫ যাত্রীবাহী একটি মার্কিন বিমানও ভূপাতিত করার সক্ষমতার কথা জানালে সুর পাল্টে যায় ট্রাম্পের।

শুক্রবার ইরানকে ধন্যবাদ দিয়ে আলোচনায় বসার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। ইরানের পক্ষ থেকে ট্রাম্পের এমন আহ্বানকে রীতিমত হাস্যকর হিসেবে উল্লেখ করে তেহরান।

গত ১৩ জুন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ইরানের প্রধানমন্ত্রী আয়াতুল্লা খোমিনীর সঙ্গে সাক্ষাত করতে গেলে খোমিনী বলেন, তারা যুক্তরাষ্ট্রকে বিন্দুমাত্র বিশ্বাস করেনা। পরমাণু আলোচনায় বসে যে তীক্ত অভিজ্ঞতা তেহরানের হয়েছে, তার পুনরাবৃ্ত্তি করতে চায়না বলেও মন্তব্য করেন ইরানের প্রেসিডেন্ট।

এদিকে, ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্রে সাইবার হামলার কথা জানিয়েছে পেন্টাগন। তেহরানের পক্ষ থেকেও মার্কিন ক্ষেপণাস্ত্রে সাইবার হামলার কথা দাবি করা হয়।

তার একদিনের মাথায় পম্পেও এমন আলোচনার দাবি জানালেন। তবে আপাতত আলোচনার কোনো সম্ভাবনাই দেখছেন না আন্তর্জাতিক বিশ্লেষকরা।

আই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি