ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইসরাইলের সঙ্গে সম্পর্ক গড়বে না মরক্কো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৪, ২৪ আগস্ট ২০২০ | আপডেট: ২৩:২৭, ২৪ আগস্ট ২০২০

ইসরাইলের সঙ্গে আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে মরক্কোয় বিক্ষোভ

ইসরাইলের সঙ্গে আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে মরক্কোয় বিক্ষোভ

মরক্কোর সঙ্গে ইসলাইলের সম্পর্ক তৈরির চেষ্টা নিয়ে দেশটিতে আন্দোলন চলছে। এ সময় মরক্কোর প্রধানমন্ত্রী সা’দ দানিয়েল ওসমানি বলেছেন, তার দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাই এবং শীর্ষ উপদেষ্টা জারেড কুশনার যখন মরক্কো সফর করতে যাচ্ছেন তার আগ মুহূর্তে প্রধানমন্ত্রী দানিয়েল ওসমানি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা নাকচ করলেন।

তিনি বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি আমরা এ কারণে প্রত্যাখ্যান করছি যে, তারা প্রতিমুহূর্তে ফিলিস্তিনি জনগণের অধিকার লঙ্ঘন করে চলেছে।

জারেড কুশনার আগামী কয়েকদিনের মধ্যে কয়েকটি আরব দেশ সফর করবেন এবং আরব বিশ্বের বেশ কয়েকটি দেশকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আগ্রহী করে তোলার চেষ্টা করবেন। সম্প্রতি ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি চুক্তিতে সই করেছেন।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে নানা রকমের গুজব নাকচ করে আসছে মরক্কো। তারা বারবার বলছে, ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের প্রশ্নে মরক্কো কোন রকমের আপস করবে না।

শান্তি প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে ১৯৯৩ সালে ইসরাইলের সঙ্গে খুব নিচু পর্যায়ের সম্পর্ক শুরু করেছিল মরক্কো কিন্তু ২০০০ সালে ফিলিস্তিনে নতুন করে গণজাগরণ শুরু হলে মরক্কো সে সম্পর্ক স্থগিত করে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি