ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ইসরায়েলি পণ্যের উপর তুর্কী নিষেধাজ্ঞা আসছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ২২ মে ২০১৮

ইসরায়েলি পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিয়েছেন তুরস্কর প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। ইসরায়েল থেকে দেশটিতে আমদানিকৃত পণ্যের উপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছে এরদোগান। গাজা সীমান্তে ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে তুরস্ক এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

আগামী জুনে দেশটির নির্বাচন উপলক্ষে প্রচারণা চালাচ্ছেন এরদোয়ান। গাজা সীমান্তে সহিংসতা ও জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে মুসলিম দেশগুলোর জোট ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের নিয়ে গত সপ্তাহে বৈঠক করেন তিনি। ওআইসির বৈঠকে গাজা হত্যাযজ্ঞ ও মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়।

বসনিয়া থেকে ফেরার পর সাংবাদিকদের সঙ্গে এরদোগান বলেন, ‘৫৭ সদস্যের সংগঠন ওআইসির নেতারা ইসরায়েলি পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সুপারিশ করেছে। ওআইসির সিদ্ধান্ত মোতাবেক আমরা ইসরায়েলি কিছু পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। আশা করি, শিগগিরই ওআইসির অন্য সদস্যরাও ইসরায়েলি পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে।’

গত শুক্রবার ওআইসি তার সদস্য দেশগুলোকে ইসরায়েলি পণ্য বর্জনের আহ্বান জানায়। শুক্রবারে দেওয়া ঘোষণাপত্রে ওআইসি বলছে, যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করে যে দেশগুলো তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবে, তাদের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ, ওই দেশগুলোর সরকারি কর্মকর্তা, সংসদ সদস্য, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বিশেষ কিছু ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আর প্রতিটি সদস্য দেশকেই এ সিদ্ধান্ত বাস্তবায়নের তাগিদ দেয় সংস্থাটি।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি