ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ইয়েমেন থেকে ব্যাপক সৈন্য সরিয়ে নিল আমিরাত

প্রকাশিত : ১৮:১০, ২৮ জুন ২০১৯

ইয়েমেনের যুদ্ধ থেকে সৈন্য সরিয়ে নিচ্ছে আরব আমিরাত। তারা ইতিমধ্যে ব্যাপক সংখ্যক সেনা সরিয়ে নিয়েছে। ইরান এবং আমেরিকার মধ্যে উত্তেজনা তুঙ্গে ওঠাকে কেন্দ্র করে এ সব সেনাকে সরিয়ে আনা হয়েছে বলে দাবি করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পশ্চিমা কূটনীতিবিদদের বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স। এতে বলা হয়েছে, পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা তুঙ্গে ওঠার পর সেনা এবং সরঞ্জামকে হাতের নাগালের মধ্যে রাখতে চাইছে আবু ধাবি।

পারস্য উপসাগরীয় অঞ্চলে বাড়তি সেনা মোতায়েন করা হবে বলে মে মাসে আমেরিকা ঘোষণা দেয়ার পর থেকে এ উত্তেজনা তুঙ্গে উঠেছে। আমেরিকা দাবি করেছে, তাদের ভাষায়, ইরানের হুমকি মোকাবেলায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, গত তিন সপ্তাহে অনেক সেনা সরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমা এক কূটনীতিবিদ। অবশ্য নাম প্রকাশে অনিচ্ছুক আমিরাতের এক পদস্থ কর্মকর্তা ইয়েমেনে কিছু সেনা চলাচলের কথা স্বীকার করেছেন। অবশ্য তিনি আরও বলেছেন, ইয়েমেন থেকে দেশটির প্রত্যাহার করা হবে না এবং তারা সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি প্রতিশ্রুতিবন্ধ রয়েছে।

কিন্তু কথিত সেনা চলাচল কোথায় কোথায় চলছে বা কতো সংখ্যক সেনা এতে অংশ নিয়েছে সে তথ্য দিতে অস্বীকার করেছেন এ কর্মকর্তা। পার্সটুডে

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি