ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উ. কোরিয়ার প্রেসিডেন্টকে ধন্যবাদ দিলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ১০ মে ২০১৮

উত্তর কোরিয়ার বন্দীদশা থেকে ফেরত আসা তিন মার্কিন নাগরিককে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর মার্কিন এই নাগরিকদের মুক্তি দেওয়ার জন্য ধন্যবাদ জানান উত্তর কোরিয় নেতা কিম জং উনকে।

গত মঙ্গলবার দেশটির জেলে বন্দী থাকা কোরিয় বংশোদ্ভুত তিন মার্কিন নাগরিককে মুক্তি দেয় কিম জং উন। আজ বৃহস্পতিবার তাদেরকে নিয়ে যুক্তরাষ্ট্রে পৌছায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।

ওই তিন মুক্তি পাওয়া বন্দীদের সহ মার্কিন পররাষ্ট্র মন্ত্রীবাহী বিমানটি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির বাইরের ম্যারিল্যান্ডের যৌথ বাহিনীর এক সামরিক ঘাটিতে এসে পৌছায়। এসময় বিমান আরোহীদের স্বাগত জানাতে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে বিমানবন্দরে আসেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এসময় এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “এই তিন জন চমৎকার মানুষগুলোর জন্য এটি সত্যিই বিশেষ এক রাত। সত্যিকার অর্জন তখনই আমরা পাব যখন পুরো কোরিয়ান অঞ্চল পরমাণু মুক্ত হবে”। এসময় উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

এদিকে গতকাল বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে মুক্তি পাওয়া ঐ তিন ব্যক্তি বলেন, “আমাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য আমরা মার্কিন সরকার, প্রেসিডেন্ট ট্রাম্প, পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং সকল মার্কিন নাগরিকদের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি”।

প্রসঙ্গত, কিম জং উনের সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পূর্ব শর্ত হিসেবে এই বন্দীকে মুক্তি দেওয়া শর্ত দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত মঙ্গলবার কিম স্যাং ডুক ওরফে টনি কিম, কিম হ্যাক সং এবং কিম ডং চুল নামের ঐ তিন বন্দীকে মুক্তি দেয় উত্তর কোরিয়া। দেশটিতে গুপ্তচর বৃত্তির অভিযোগে বন্দী ছিলেন তারা।

সূত্র: আল-জাজিরা

//এস এইচ এস//টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি