ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়ায় যাচ্ছেন সিউলের পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০১, ৩০ এপ্রিল ২০১৮

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের মধ্যে ঐতিহাসিক আলোচনার দুদিন না যেতেই পিয়ংইয়ংয়ে যাচ্ছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়াংঝি দেশটিতে সফরে যাচ্ছেন।

জানা গেছে, দুই নেতার ফলপ্রসূ আলোচনার পরই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সরকার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে পিয়ংইয়ংয়ে সফর করার কথা বলেন। এরপরই সিউল সবুজ সংকেত দেয়। আসছে সপ্তাহেই ২ দিনের সফরে পিয়ংইয়ং সফরে যাচ্ছে ওয়াং ঝি।

দূর প্রাচ্যের দেশগুলোর মধ্যে কেবল উত্তর কোরিয়ায় এমন একটি দেশ যার সঙ্গে কেবল চীনেরই অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। পিয়ংইয়ংয়ের সঙ্গে আর অন্য কোনো দেশের অর্থনৈতিক সম্পর্ক নেই। এদিকে ধারণা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

এদিকে বেইজিং বলছে, ওয়াংঝু দুই দিনের জন্য উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। উল্লেখ্য, চলতি বছরের মার্চে চীনা সফরে যান কিম। চীনের সঙ্গে সম্পর্কের গুরত্ব বুঝাতেই ওই সফর করেছিলেন কিম। এদিকে দক্ষিণের সঙ্গে সম্পর্কের অগ্রগতি হওয়ায় এবার উত্তর কোরিয়ার সঙ্গে জাপান ও দক্ষিণ কোরিয়ারও বাণিজ্য সম্পর্ক স্থাপন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি