ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

উত্তাল মস্কোতে নির্বাচন ইস্যুতে সহস্রাধিক গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২৮ জুলাই ২০১৯

নির্বাচনকে কেন্দ্র করে রাশিয়ার রাজধানী মস্কো উত্তল হয়ে উঠেছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় স্থানীয় সরকারের নির্বাচনকে কেন্দ্র করে বিরোধীদলীয় নেতাদের বাধা দেওয়ার অভিযোগ উঠেছে খোদ প্রশাসনের বিরুদ্ধে। এতে ক্ষিপ্ত হাজার হাজার জনগন বিক্ষোভ প্রদর্শণ করে দেশটির রাজধানীতে সড়ক অবরোধ করেছেন।

পূর্ব থেকে এ ধরনের কর্মসূচিকে পুরোপুরি নিষিদ্ধ বলে ঘোষণা করেছিল দেশটির প্রশাসন। এ নিষেধাজ্ঞা জনগনকে মান্য করাতে শনিবার রাজধানী মস্কো ও এর আশপাশে বিক্ষোভকারীদের দমনে মাঠে নামে পুলিশ। পুলিশ নামার পরপরই সহস্রাধীক বিরোধী সমর্থকদের গ্রেফতারও করা হয়।

রাশিয়া নির্বাচন কার্যালয়ের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আগামী ৮ সেপ্টেম্বর স্থানীয় সরকারের নির্বাচনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। কাগজপত্রে ভুল ও অসম্পূর্ণ তথ্য থাকার কারণে অনেক প্রার্থীকেই নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে।

সরকার নানাভাবে বিরোধী দলগুলোকে ভোটে অংশগ্রহণে বাধা দিচ্ছে এবং নির্বাচন কমিশনও বিভিন্ন অজুহাতে এসব প্রার্থীদের অযোগ্য বলে ঘোষণা দিয়েছে বলে অভিযোগ করছে বিরোধী দলগুলো। মূলত এসবের প্রেক্ষিতে চলতি মাসে রাশিয়ার বিভিন্ন অঞ্চলে একাধিক বিক্ষোভ প্রদর্শিত হয়।

অন্যদিকে যারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তাদের এ কর্মসূচিকে জনগণের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করেছেন মস্কো সিটি মেয়র।

এমএস/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি