ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উন্নয়নের জন্য শান্তি প্রয়োজন: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৮, ৯ ফেব্রুয়ারি ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের বিমান বাহিনী প্রধান জেনারেল ফিলিপ লাভিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের বিমান বাহিনী প্রধান জেনারেল ফিলিপ লাভিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আরো উন্নয়নের জন্য শান্তি-শৃঙ্খলা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, উন্নয়নের জন্য শান্তির প্রয়োজন। 

আজ রোববার ফ্রান্সের বিমান বাহিনী প্রধান জেনারেল ফিলিপ লাভিন এক সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শান্তি চাই, যুদ্ধ চাইনা কেননা এটা (শান্তি) উন্নয়নের জন্য প্রয়োজন। আমরা দেশের আর্থসামাজিক উন্নয়নে আরো অর্থ ব্যয় করতে চাই।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ বিকেলে ফ্রান্সের বিমান বাহিনী প্রধানের সাক্ষাৎ পর্ব শেষে প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে সাংবাদিকদের অবহিতকরণকালে প্রধানমন্ত্রীকে উদ্বৃত করে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যুদ্ধ করিনা, তবে আমরা প্রতিরক্ষা খাতে কর্মরত লোকদের আরও প্রশিক্ষণ দিতে চাই।’ শেখ হাসিনা বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে গ্রাজুয়েশন লাভ করেছে এবং আরো উন্নয়নের জন্য শান্তির প্রয়োজন। 

তিনি বলেন, বাংলাদেশ যখন স্বাধীনতা অর্জন করেছিল তখন আমাদের দেশের ৮২ শতাংশ লোক দারিদ্র সীমার নিচে বসবাস করত, এখন আমরা এই দারিদ্রের হারকে ২০ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছি।’

সন্ত্রাসবাদ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, এটি একটি বৈশ্বিক সমস্যা ‘আমরা এই সামাজিক ব্যাধির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে সর্বস্তরের মানুষকে এর সঙ্গে সম্পৃক্ত করেছি।’
প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের সমর্থনের কথা স্মরণ করে বলেন, ‘তখন থেকেই দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে।’

প্রেস সচিব বলেন, জেনারেল ফিলিপ বলেছেন বলেছেন- ফ্রান্স এবং বাংলাদেশের বিমান বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি জনগণের আর্থসামাজিক উন্নয়নের জন্য চলাচলের স্বাধীনতার ওপরও গুরুত্বারোপ করেন। ফ্রান্সের বিমান বাহিনী প্রধান বিশ্বের সংঘাত পূর্ণ এলাকাগুলোতে শান্তি স্থাপনে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশী শান্তিরক্ষীদের অবদানের ভূয়সী প্রশংসা করেন।

ধানমন্ডীস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তাঁর পরিদর্শনের উল্লেখ করে ফ্রান্সের বিমান বাহিনী প্রধান প্রধানমন্ত্রীকে বলেন যে, ‘জাতির পিতার স্মৃতি বিজড়িত ভবনে গিয়ে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।’ জেনারেল ফিলিপ তাঁর সঙ্গে বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের সাক্ষাতেরও উল্লেখ করেন।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান এবং পিএমও সচিব তোফাজ্জেল হোসেন মিয়া এ সময় উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি