ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

এই প্রথম সাহিত্যে থাকছে না নোবেল পুরস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১১:৪৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮

চলতি বছর  সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না বলে জানিয়েছে সুইডিশ একাডেমি। ৬৯ বছরে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটতে যাচ্ছে। তবে ২০১৯ সালে সাহিত্যে দুটি পুরস্কার দেওয়া হবে। একটি ২০১৮ সালের জন্য অপরটি ২০১৯ সালের।

১৯৪৯ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার দিয়ে থাকে সুইডিশ অ্যাকাডেমি। কিন্তু সংস্থাটির ভেতর যৌন কেলেঙ্কারি ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার না দেওয়ার মূলে রয়েছেন সুইডিশ অ্যাকাডেমির ফটোগ্রাফার জ্য-ক্লড আর্নল্ট। তিনি সুইডিশ অ্যাকাডেমির সদস্য ও লেখিকা ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী। তার বিরুদ্ধে ধর্ষণ বা যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন অন্তত ১৮ জন নারী। তবে আর্নল্ট এই অভিযোগ অস্বীকার করে আসছেন। এরমধ্যে কিছু ঘটনা সুইডিশ অ্যাকাডেমির মালিকানাধীন স্থাপনা ও সম্পত্তির ভেতর ঘটেছে। আর্নল্টের বিরুদ্ধে একাডেমির গোপন তথ্য ফাঁস করার অভিযোগ রয়েছে। পুরস্কার প্রাপ্তদের নাম আগেই ফাঁস হওয়ার জন্য তাকে দায়ী করা হয়। বব ডিলান এবং হ্যারল্ট প্রিন্টারের নাম ঘোষণার আগেই তাদের কাছে এ খবর পৌঁছে যায়।

প্রসঙ্গত, সাহিত্য বাদে বাকি সবগুলো পুরস্কারই আগের মতো নিয়মিত থাকছে। প্রতিবছরের মতো এবারও ১ অক্টোবর চিকিৎসাবিদ্যা অথবা মেডিসিনে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। আর পরে পর্যায়ক্রমে ঘোষণা করা হবে অন্যান্য পুরস্কার।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি