ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

এইডসের ঝুঁকিতে ২৩ জেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২, ১ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১২:২৪, ১ ডিসেম্বর ২০১৮

দেশে এইচআইভি বা এইডস রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। গত বছর এ রোগে আক্রান্ত শনাক্ত হয়েছে ৮৬৫ জন। ফলে দেশে এখন এইডসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৮৬৫ জনে। এমন অবস্থায় সারাদেশে এইচআইভি সংক্রমণের ওপর জরিপ করে ২৩ জেলায় এই ঘাতক ব্যাধির অধিকমাত্রায় সংক্রমণের প্রমাণ পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের এইডস/এসটিডি কর্মসূচি।

ফলে ওই এলাকাগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। জেলাগুলো হলো- ঢাকা, সিলেট, চট্টগ্রাম, দিনাজপুর, কুমিল্লা, যশোর, মৌলভীবাজার, কক্সবাজার, খুলনা, নারায়ণগঞ্জ, বাগেরহাট, সিরাজগঞ্জ, পাবনা, চাঁদপুর, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ, গাজীপুর, পটুয়াখালী, কিশোরগঞ্জ, বগুড়া, রাজশাহী, বরিশাল এবং ময়মনসিংহ।

এর মধ্যে ঢাকা বিভাগে এইডস রোগীর সংখ্যা ১৮৯১, চট্টগ্রামে ১৬৭১, সিলেটে ১০৬২, খুলনায় ৫০৩, বরিশালে ১৩৭, রাজশাহী ১৪৪, ময়মনসিংহে ৬৪ জন এবং রংপুর বিভাগে ৫৩ জন।

কর্মসূচি সংশ্নিষ্টরা জানাচ্ছেন, দেশের এই ২৩টি জেলায় তুলনামূলকভাবে মাদকসেবী, পতিতাবৃত্তি, সমকামিতা, শিরায় মাদক নেওয়া, অশোধিত রক্ত দান ও গ্রহণসহ যে সব আচরণ এইচআইভি সংক্রমণ ঘটায় এমন মানুষের সংখ্যা বাড়ছে। সম্প্রতি এক গবেষণায়ও দেখা গেছে এ সব আচরণে অভ্যস্তদের মধ্যে ৩ দশমিক ৯ শতাংশ এইচআইভিতে আক্রান্ত।

আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে কাজের সন্ধানে যাওয়া বাংলাদেশিদের মাধ্যমে এইডস ছড়িয়ে পড়ছে। এ প্রেক্ষপটে তারা আন্তর্জাতিক ও সরকারি-বেসরকারি অর্থায়ন বাড়ানোর মাধ্যমে বাংলাদেশে এইডস আক্রান্তের ঝুঁকি হ্রাসের পাশাপাশি চিকিৎসা নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন। একই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরাও।

এমন অবস্থায় আজ শনিবার (১ নভেম্বর) পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস। দিবসটি বাংলাদেশেও পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘এইচআইভি পরীক্ষা করুন, আপনার অবস্থা জানুন।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি