ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এএনসির হাতে জুমার ভাগ্য!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ১২ ফেব্রুয়ারি ২০১৮

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দলের সর্বোচ্চ পরিষদ এএনসি আজ সোমবার দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমার ভাগ্য নির্ধারণ করতে যাচ্ছে। স্থানীয় পত্রিকার বরাত দিয়ে আল-জাজিরা জানায়, গত এক সপ্তাহ ধরে জুমার ওপর চাপ প্রয়োগ চলতে থাকায়, অবশেষে তাঁকে পদত্যাগেই বাধ্য করা হতে পারে বলে জানা গেছে।

গত রোববার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নতুন নেতা সাইরিল রামপাশা ক্যাপটাউনে দেশটির অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার ২৮তম জেলমুক্তি দিবসে দেওয়া এক সমাবেশে এমনই ইঙ্গিত দিয়েছেন।

গত রোববারের দেওয়া ভাষণে ওই নেতা বলেন, আজ এএনসির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেহেতু দেশের জনগণ আর জুমাকে চান না, তাই তাদের চাওয়াকে সম্মান দিয়ে এএনসি যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জোর দেন তিনি।

এদিকে দেশটির সংবিধান মতে কেবল জাতীয় নির্বাহী কমিটি-ই কেবল জুমার পদত্যাগ চাইতে পারেন।তবে তাকে পদত্যাগে বাধ্য করতে পারেন না। এদিকে এনইসির দাবির প্রেক্ষিতে জুমা পদত্যাগ না করলে সংসদে অনাস্থা প্রস্তাব আনা হতে পারে বলে জানিয়েছেন এক নেতা।

এদিকে এএনসির বেশ কয়েকটি কমিটি বিভিন্ন উপলক্ষে ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনা করেছেন। এদিকে এএনসি ছাড়াও বিরোধী দল ও সুশীল সমাজের লোকজন জুমার পদত্যাগের দাবিতে জোরালো ভূমিকা পালন করে আসছে।

এই সংকটের মধ্যেই গত সপ্তাহে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন জুমার পদত্যাগের দাবিতে এক বিবৃতি দিয়েছে।বিবৃতিতে বলা হয়, শারীরিকভাবে দেশ শাসনে ফিট না হওয়ায়, জ্যাকব জুমাকে পদত্যাগ করতে হবে।তার বিভিন্ন কর্মকাণ্ডের জন্য তাকে জবাবদিহিতার মধ্যে আনা হবে বলেও হুশিয়ারি দিয়েছিলো সংস্থাটি।

২০০৯ সালে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর জ্যাকব জুমা দুর্নীতির বেশ কয়েকটি মামলায় জড়িয়ে পড়েছেন। ভারতীয় বংশোদ্ভূত এক প্রভাবশালী পরিবারের সঙ্গে তাঁর সম্পর্কের বিষয়টি লাইমলাইটে আসার পরই সমালোচনায় বিদ্ধ হন জুমা। রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ওই পরিবার থেকে দেওয়া হয় বলে স্থানীয় পত্রিকায় খবর প্রকাশিত হওয়ার পরই জিম্বাবুইয়ানদের মধ্যে ক্ষোভ জন্মে। এরপরই জুমার পদত্যাগে দাবি উঠতে থাকে চারদিক থেকে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি