ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

এক বছর আগেই স্তন ক্যান্সারের জানান দেবে ডিএনএ টেস্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ২৪ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞানীরা এক ধরনের ডিএনএ টেস্ট আবিষ্কার করেছের যার মাধ্যমে সর্বোচ্চ এক বছর আগেই স্তন ক্যান্সার নিশ্চিত হওয়া যাবে। ডিঅক্সি রাইবো নিউক্লিক এসিড বা ডিএনএ এর এক বিশেষ অংশের পরিবর্তন পর্যবেক্ষণের আগে জানা যাবে এ তথ্য।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক ডিএনএ এর এ টেস্ট আবিষ্কার করেন। ডিএনএ এর একটি অংশ ইএফসি#৯৩ এর পরিবর্তনের ফলে স্তন ক্যান্সার হয়েছে কী না তা আগে থেকেই জানা যাবে বলে জানায় তারা। গবেষক দলের প্রধান অধ্যাপক মার্টিন উইডস্কুয়েন্ডার জানান, “প্রচলিত নির্ণয় পদ্ধতিতে ক্যান্সার যখন ধরা পরে এ পদ্ধতিতে তার এক বছর আগেও ক্যান্সার আক্রান্তের ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে। আমি গবেষণা প্রমাণ করে যে, ডিএনএ এর ইএফসি#৯৩ অংশের পরিবর্তন জীবনঘাতি স্তন ক্যান্সারের পূর্ব সংকেত”।

একটি গবেষণায় দেখা যায়, যেসব নারীর রক্তে ইএফসি#৯৩ আছে তাদের ৪৩ শতাংশের ক্যান্সার তিন থেকে ছয় মাসের মধ্যে নির্ণয় করা যায়। আর ২৫ শতাংশের ক্যান্সার নির্ণয় হয় ছয় থেকে ১২ মাসের মধ্যে।

গবেষকেরা দাবি করেন, ডিএনএ এর এই টেস্টের কারণে অনেক আগে থেকেই স্তন ক্যান্সারের চিকিৎসা শুরু করা যাবে। এমনকি বর্তমানে রেডিও লজিক্যাল টেস্টের মাধ্যমে স্তনে ক্যান্সার নির্ণয় করা হয়। তবে তা ক্যান্সার সংক্রমণের সময়ের খুব কাছাকাছি। তাই এ ডিএনএ টেস্টের মাধ্যমে পরীক্ষা করা হলে সংক্রমের অনেক আগে থেকেই গুরুতর এ ক্যান্সারের চিকিৎসা শুরু করা যাবে। পাশাপাশি অপ্রয়োজনীয় চিকিৎসা এবং অনর্থক চিকিৎসা ব্যয়ও এড়ানো যাবে এ টেস্টের কারণে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে প্রতি বছর ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন। আর প্রতি লাখে অন্তত ১৫ জন নারী মৃত্যুবরণ করেন। স্তন ক্যান্সার হচ্ছে ক্যান্সারে নারী মৃত্যুর সর্বোচ্চ দ্বিতীয় কারণ। গবেষণায় দেখা যায়, যারা স্তন ক্যান্সারের শিকার হয়ে মারা যায় তাদের একটি বড় অংশই জীবিতকালে তাদের ক্যান্সার আক্রান্তের বিষয়ে জানতেনই না।

সূত্র: ডেইলি মেইল।

 

//এসএইচএস//এসএইচ      


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি