ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার গাজার প্রতিটি গ্রামে অভিযানের ঘোষণা ইসরায়েলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৩, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:২৫, ২ এপ্রিল ২০১৮

ফিলিস্তিহনের অবরুদ্ধ গাজার প্রতিটি গ্রামে সেনা অভিযান চালানোর হুমকি দিয়েছে ইসরায়েল। ভূমি দিবসে সৃষ্ট সহিংসতার জন্য হামাসকে দায়ী করে দেওয়া বিবৃতিতে দেশটির সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল রেনন মেনেলিস জানান, ফিলিস্তিনের নিরীহ জনগণকে ইসরায়েলের বিরুদ্ধে উসকে দিচ্ছে হামাস। তাই, গ্রামে গ্রামে অভিযানের মাধ্যমে হামাসকে নির্মূল করা হবে।

এদিকে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস শুক্রবারের সহিংসতার জন্য ইসরায়েলকে দায়ী করে বলেন, এ ঘটনার দায় অবশ্যই ইসরায়েলকেই নিতে হবে। ভূমি দিবস উপলক্ষে ৩০ মার্চ গাজায় পূর্বঘোষিত ‘প্রত্যাবাসন যাত্রা’ কর্মসূচিতে দখলদার ইসরায়েলি বাহিনী গুলি চালালে ১৭ ফিলিস্তিনি নিহত ও দেড় হাজার মানুষ আহত হন। এরপর পুরো বিশ্বজুড়ে ইসরায়েলি বাহিনীর দমন-পীড়ন ও নৃশংস অভিযানের বিরুদ্ধে আওয়াজ ওঠে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ইসরাইলের বামপন্থী বিরোধী রাজনৈতিক দল মেরেটজ পার্টির নেতা তামার জান্দবার্গ এ হামলার নিন্দা জানিয়েছে। তবে আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতিবাদ ও দাবি তোয়াক্কা না করে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ হামলার জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছে। এ সময় তিনি বলেন, ‘আমি মনে করি, তারা পদক পাওয়ার যোগ্য।’

উল্লেখ্য, প্রতিবছর ৩০ মার্চ ফিলিস্তিনিরা নিজ ভূমিতে ফেরার দাবিতে ভূমি দিবস পালন করে থাকে। ১৯৭৬ সালের ওই দিনে ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ দেখালে ৬ ফিলিস্তিনি শহীদ হন। তাদের স্মরণে ওই দিনটিকে ভূমি দিবস হিসেবে পালন করা হয়। ১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিনিদের ভূমি দখল করে নেয় ইসরায়েল। ফিলিস্তিনিরা মনে করে একদিন গাজাসহ পুরো ফিলিস্তিন রাষ্ট্র তাদের হবেই। এদিকে আন্তর্জাতিক গোষ্ঠীরও সমর্থন রয়েছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি