ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

এবার মশা মারতে রাডার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ১ এপ্রিল ২০১৮

এবার মশার কামড় থেকে বাঁচতে নতুন প্রযুক্তি নিয়ে আসছে চীন। দেশটি মশা প্রতিরোধে এবার রাডার বসিয়েছেন। এ প্রযুক্তি ব্যবহার করেই এবার মশার বংশ ধ্বংস করতে চায় চীন।  

বেইজিং ইন্সটিটিউট অব টেকনোলজির ডিফেন্স ল্যাবরেটরিতে তৈরি হচ্ছে এ রাডার। আশপাশের ২ কিলোমিটার এলাকা জুড়ে একটি মশাও খুঁজে পেলে এ রাডার জানান দেবে। আপাতত যন্ত্রটির প্রোটোটাইপ তৈরি হয়েছে। কল্পবিজ্ঞানের গল্পের মতো শোনালেও মশার দল খুঁজে তাদের ‘টার্গেট করতে এখন রীতিমতো সামরিক কায়দায় পদক্ষেপ নিয়েছে চীন। নাম প্রকাশে অনিচ্ছুক এ প্রকল্পের সঙ্গে যুক্ত এক কর্মকর্তা জানান, সাফল্য পেলে মানবজাতির পক্ষে আশীর্বাদ হয়ে উঠবে এ যন্ত্র। কী কাজ করবে এ যন্ত্র?

উত্তরে তিনি জানালেন, এ যন্ত্র থেকে এক ধরনের তড়িৎ-চুম্বকীয় তরঙ্গ বেরোবে যা আশপাশের ২ কিমি. পর্যন্ত মশাদের খুঁটিনাটি চরিত্রও জানিয়ে দেবে কন্ট্রোল রুমে বসে থাকা বিজ্ঞানীদের। মশাটি কোন জাতের, সেটির লিঙ্গ, কত জোরে উড়ছে বা কোনদিকে উড়ে যাচ্ছে- এসবই ল্যাবে বসে জানা যাবে। এরপর সেটি নিধন করা হবে।

কিন্তু সবকিছু ছেড়েছুড়ে হঠাৎ মশা কেন? উত্তরে প্রকল্পের সঙ্গে যুক্ত শীর্ষকর্তারা জানাচ্ছেন, আধুনিক সভ্যতার জন্য মশা এক অভিশাপ। বহু জটিল রোগের ভাইরাস এ পতঙ্গ বয়ে আনে। নোংরা জীবাণুর ওপর বসে সেই জীবাণু মানবদেহে সরাসরি প্রবেশ করিয়ে ডেকে আনে ম্যালেরিয়া বা জিকার মতো রোগ। মহামারী ছড়াতে মশার জুড়ি মেলা ভার।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের দাবি- প্রতিবছর মশার কামড়ে অন্তত ১০ লাখ মানুষ মারা যান। আধুনিক সভ্যতা ও পরবর্তী প্রজন্মকে বাঁচাতে তাই এবার মশার বংশ শেষ করতে উদ্যোগী হল বেইজিং।

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি