ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

এসিআই এর হাত ধরে বাংলাদেশে ফোটনের কার্যক্রম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ২৯ আগস্ট ২০১৮

দেশের অন্যতম শীর্ষ কৃষি যন্ত্রপাতির সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরসের হাত ধরে বাংলাদেশে কার্যক্রম শুরু করতে যাচ্ছে ফোটন মটর গ্রুপ। চীনের স্বনামধন্য এবং অন্যতম শীর্ষস্থানীয় বাণিজ্যিক যান নির্মাণকারী প্রতিষ্ঠান ফোটন দেশের বাজারে আনতে যাচ্ছে বিভিন্ন যানবাহন। আর দেশে প্রতিষ্ঠানটির অনুমোদিত ডিলার হিসেবে থাকছে এসিআই মটরস। এছাড়াও বাংলাদেশেই কারখানা তৈরিতে বিনিয়োগের কথাও রয়েছে ফোটনের।

গত সোমবার এসিআই মোটরস এবং ফোটন মটরসের মধ্যেকার এক আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের মধ্যে দিয়ে এ বিষয়ে চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করে প্রতিষ্ঠান দুইটি। রাজধানীতে এসিআই এর প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দুইটির মধ্যে ‘এক্সক্লুসিভ ডিলারশিপ এবং লোকাল অ্যাসেমব্লিং’ (সি.কে.ডি.) সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

এই চুক্তির ফলে ২০১৯ সালে ফোটন মোটর গ্রুপ বাংলাদেশে উৎপাদন প্লান্ট চালু করবে ও বানিজ্যিকভাবে যানবাহন উৎপাদন শুরু করবে। এসিআই মটরস্ এর ম্যানেজিং ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. এফ. এইচ. আনসারী বলেন, “আগামী নভেম্বরে ফোটন ব্রান্ডের যানবাহন বজারজাত শুরু হবে। এসব গাড়ীর ক্ষেত্রে দ্রুতততম সময়ের মধ্যে বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করবে এসিআই মটরস্। আগামী তিন থেকে চার বছরের মধ্যে বানিজ্যিক যানবাহনের বাজারের ১০ শতাংশ নিজেদের দখলে নেয়ার পরিকল্পনা রয়েছে এসিআই মটরসের।

চুক্তিতে এসিআই মটরস্ এর পক্ষে স্বাক্ষর করেন ড. এফ এইচ আনসারী এবং ফোটন মটর গ্রুপ এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট (সাউথ এশিয়া)  মি. ডেভিড লী।

এই চুক্তির মাধ্যমে এসিআই মটরস্ এর সাথে কমার্শিয়াল ভেহিক্যাল এর এক বৃহৎ পরিসর যুক্ত হলো বলে দাবি দেশীয় প্রতিষ্ঠানটির। পিক আপ, ডাবল কেবিন পিক আপ, স্কুল ভ্যান, ডাম্প ট্রাক, ট্রানজিট মিক্সার, বাল্ক সিমেন্ট ক্যারিয়ার, ফায়ার সার্ভিস ভেহিক্যাল, ক্লিনিং ভেহিক্যাল, হেভি ক্রেন ইত্যাদি থাকছে বাণিজ্যিক যানবাহনের তালিকায়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলাম। তিনি বলেন দেশের পরিবহন খাতে অনেক উন্নতি দরকার। সেক্ষেত্রে সহযোগীতা করতে পারে ফোটন। এদেশে বিনিয়োগের মাধ্যমে ফোটন বাংলাদেশের অর্থনীতি চাকাকে আরো গতিশীল করতে পারবে।

ফোটন ইন্টারন্যাশনাল এর প্রেসিডেন্ট মি: চ্যাং রুই বলেন, “চীনের শ্রমব্যয় অনেক বেড়ে গেছে। বাংলাদেশে তা অনেক কম। এই দিক দিয়ে বাংলাদেশ অনেক ভাল অবস্থানে আছে। এসিআই মটরস্ বাংলাদেশর চাহিদা মিটিয়ে অচিরে দক্ষিন-পূর্ব এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে ফোটন মোটর এর বিভিন্ন যানবাহন রপ্তানী করতে পারবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসিআই মটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাসসহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি