ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ওবামাকে স্যরি বললেন দুতার্তে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১২, ৩ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ক্ষমতায় ছিলেন সেই সময় তাকে গালি দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ফিলিপিনো সরকারের ‘মাদকবিরোধী যুদ্ধ’ নিয়ে সে সময় সমালোচনা করায় ওবামাকে অশোভনীয় গালি দিয়ে তুমুল সমালোচিত হয়েছিলেন দুর্তাতে। আর এখন দুঃখ প্রকাশ করেছেন তিনি।

ইসরায়েল সফররত দুতার্তে আজ সোমবার জেরুজালেমের রামাদা হোটেলে অভিবাসী ফিলিপিনো শ্রমিকদের এক অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন। ২০১৬ সালে অবৈধ মাদকের বিরুদ্ধে দুতার্তের প্রশাসনের আলোচিত ‘শুদ্ধি অভিযান’র কড়া সমালোচনা করেন বারাক ওবামা। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে তার সেই সমালোচনায় চটে যান দুতার্তে। যুক্তরাষ্ট্রের নোবেল শান্তি পুরস্কারজয়ী এ কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে ‘…বাচ্চা’ মন্তব্য করে তিনি অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে নিজ দেশের বিষয়ে সামলানোর জন্যও পরামর্শ দেন ওবামাকে।

সেই সুর পাল্টে দুতার্তে দুবছরের মাথায় বলেছেন, ওবামাকে এখনই বলা সঠিক হবে। আপনি এখন একজন সাধারণ নাগরিক। সে সব মন্তব্যের জন্য আমি দুঃখিত। সেটা ছিল স্পষ্টত অতিরিক্ত বাক্যালাপ। আর আমি আপনাকে ক্ষমা করছি। আমাকে একলা করে প্রেমিকা চলে যাওয়ার পর যেমন তাকে ক্ষমা করে দিয়েছি। আমি তাদের সবাইকে ক্ষমা করেছি। এটাই শুধু আমার বার্তা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসাও করেন দুতার্তে।

তথ্যসূত্র: বিবিসি।

এসএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি