ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওমানে দূতাবাস খুলছে ইসরাইল, ফিলিস্তিনের হুঁশিয়ারি

প্রকাশিত : ২৩:১২, ২ জুলাই ২০১৯

মধ্যপ্রাচ্যে চলমান সংকটের মূহুর্তে ওমানে ইসরাইলি দূতাবাস খোলার কথা জানিয়েছেন ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন।

গতকাল সোমবার হার্জিলিয়া সম্মেলনে অংশ নিয়ে মোসাদ প্রধান এ কথা জানান। খবর দ্যা ইসরাইল টাইমসের।

মোসাদ প্রধান বলেন, আরবের অনেক রাষ্ট্রের সঙ্গে ইসরাইলের সম্পর্ক উন্নত। দেশটির সঙ্গে আমরা সম্পর্ক নবায়ন করতে চাই।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেশটির সঙ্গে যোগাযোগ বাড়ানো হয়েছে। আমরা দূতাবাস খোলার ব্যাপারে অনেকটা এগিয়েছি। খুব সময়ে সেখানে ইসরাইলের প্রতিনিধি কার্যালয় স্থাপন করা হবে।

অনেক কিছু গোপন খবরের এটি অন্যতম বলে তিনি উল্লেখ করেন।  

এর আগে কয়েকবার ওমানের বিরুদ্ধে ইসরাইলের সঙ্গে গোপন সম্পর্কের কথা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হলে, বরাবরই নাকচ করে দিয়েছিল দেশটি।

মোসাদ প্রধান ইয়োসি কোহেনের এ বক্তব্যের মধ্যদিয়ে দেশটির সঙ্গে ওমানের গোপন সম্পর্ক আবারো প্রকাশ পেল।

মোসাদ প্রধান বলেন, দেশটির সঙ্গে আমাদের কোন শান্তি চুক্তি নেই কিন্তু এরইমধ্যে যৌথ স্বার্থ, বৃহত্তম সহযোগীতা ও যোগাযোগের পথ তৈরি হয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

১৯৯০ সালে ওমানের সঙ্গে বাণিজ্য প্রতিষ্ঠার লক্ষ্যে উদ্যোগ নিয়েছিল ইসরাইল। কিন্তু ২০০০ সালে ইন্তিফাদা শুরুর পর সে প্রক্রিয়া বাতিল করে ওমান। 

তবে গত বছরের অক্টোবর মাসে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফর করেন। নতুন করে সম্পর্ক উন্নয়নে যুদ্ধবাজ দেশটির প্রধান বেনিয়ামিন নেতানিয়াহু ওমান সফরে যান। এরপরই এ বার্তা এলো।

এদিকে, ইসরাইল কর্তৃক ওমানে দূতাবাস স্থাপনের অনুমতি দেওয়ায় মাস্কটকে কঠোর হুশিয়ারি দিয়েছে ফিলিস্তিন।

দেশটির মুক্তি সংস্থা বা পিএলও’র নেত্রী হানান আশরাভি বলেছেন, ওমান ফিলিস্তিনে তাদের প্রতিনিধি কার্যালয়ে স্থাপন করবে এটা প্রশংসার দাবি রাখে। কিন্তু ইসরাইলের সঙ্গে যে সম্পর্কের দিকে এগোচ্ছে দেশটি, এক্ষেত্রে ওমানকে চরম মূল্য দিতে হবে।

আই/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি