ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

কফিতে ক্যান্সার: ক্যালিফোর্নিয়ার উচ্চ আদালত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮, ৩১ মার্চ ২০১৮

কফির ক্ষতিকারক রাসায়নিক উপাদান ক্যান্সার ছড়ায় বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার উচ্চ আদালত। আর এ ক্ষতিকারক রাসায়নিক উপাদান যে কোম্পানিগুলোর কফিতে পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে রুল জারি করেছেন আদালত। একইসঙ্গে ক্যালিফোর্নিয়ার রাস্তায় রাস্তায় গড়ে ওঠা কফি শপগুলোকে ‘কফি ক্যান্সার ঘটায়’ শীর্ষক ব্যানার টাঙ্গিয়ে দেওয়ার আদেশ দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়া প্রশাসন ক্যান্সার সৃষ্টির বেশ কয়েকটি রাসায়নিক উপাদান শনাক্ত করতে সমর্থ হয়েছে। তাদের মধ্যে একটি হলো অ্যাক্রিলামাইড নামক রাসায়নিক উপাদান। কফির বীজকে ভাজার সময় ওই ক্ষতিকর রাসায়নিকগুলোর উৎপাদন ঘটে বলে জানা গেছে। ভাজার সময় সেখানে যে পরিমাণ রাসায়নিক উপাদান জমা হয়, তার পরিমাণ অনেক বেশি বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার উচ্চ আদালত।

২০১০ সালে লস অ্যাঞ্জেলসে উচ্চ আদালতে প্রথম এ সংক্রান্ত একটি মামলা করে লস অ্যাঞ্জেলসের একটি অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান। বিভিন্ন কোম্পানির বাজারজাত কফি পরীক্ষা করে তারা এতে ক্ষতিকর কিছু রাসায়নিক উপাদান পায়। পরে পরীক্ষা করে দেখা যায়, যে ক্ষতিকর রাসায়নিক উপাদানগুলো ওখানে রয়েছে, তা ক্যান্সার সৃষ্টির অন্যতম কারণ। তবে উচ্চ আদালত ওই কোম্পানিগুলোকে নিষিদ্ধ করেনি বলে জানিয়েছেন লস অ্যাঞ্জেলসের অ্যাটর্নি জেনারেল। ১৯৮৬ সালের আইন অনুযায়ী, ওই কোম্পানিগুলোকে সতর্কবার্তা চেপে দেওয়ার নিয়ম রয়েছে।

সূত্র: সিএনএ

এমজে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি