ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কম্পিউটারের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ১৮ জুন ২০২২

২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে কম্পিউটারের ওপর নতুনভাবে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বিসিএস কম্পিউটার সিটি ম্যানেজমেন্ট কমিটি।

বৃহস্পতিবার (১৮ জুন) বিকালে রাজধানীর বিসিএস কম্পিউটার সিটিতে (আইডিবি) আয়োজিত এক মত বিনিময় সভায় বক্তারা এ দাবি জানান।

সভায় বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার বলেন, ‘‘দেশের বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারী হচ্ছে মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। একটি মধ্যবিত্ত পরিবারের কাছে ল্যাপটপ কম্পিউটার ফ্যাক্টর। আজকে যখন ২০২২ সাল থেকে স্মার্ট বাংলাদেশের কথা বলা হচ্ছে, তখন নতুন করে কম্পিউটারের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলে প্রধানমন্ত্রীর ঘোষণা করা স্মার্ট বাংলাদেশের ব্যত্যয় ঘটবে।’’

ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি আরও বলেন, ‘‘ আমরা কম দামে কোয়ালিটি প্রডাক্ট মানুষের কাছে তুলে দিতে চাই। কোয়ালিটি একটা ফ্যাক্টর। দেশে এর আগেও কমপিউটার অ্যাসেম্বলিং করার চেষ্টা করা হয়েছিল। ওয়ারেন্টি এবং কোয়ালিটির কারণে এটা সম্ভব হয়নি। আমাদের দেশে উদ্যোক্তাদের কম্পিউটারের কোন বিকল্প নাই। তাদের হাতে ৫০ হাজার টাকার কম্পিউটার দিলে তারা বিব্রত হবেন।’’

স্মার্ট বাংলাদেশের কথা উল্লেখ করে তিনি বলেন, একটি প্রিন্টারের সর্বনিম্ন মূল্য ১৩ থেকে ১৪হাজার টাকা। এর মধ্যে যদি আরো ১৫ শতাংশ ভ্যাট বাড়ানো হয় তাহলে কম্পিউটারের দামবেড়ে যাবে। কম্পিউটারের দাম বাড়লে ব্যবহারকারী কমে যাবে। সরকার যে স্মার্ট বাংলাদেশেরকথা বলছে এর ব্যত্যয় ঘটবে। 

মত বিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সহ-সভাপতি রাশেদ আলী ভূঁইয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান ভূঁইয়া, স্মার্ট টেকনোলজিস লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো.জহিরুল ইসলাম, গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল আনোয়ার ও পরিচালক খন্দকার জসিম উদ্দিন, বিসিএস কম্পিউটার সিটিম্যানেজমেন্ট কমিটির সাবেক সভাপতি ও বর্তমান উপদেষ্টা মো. আহমেদ হাসান জুয়েল, সভাপতি মো. এ এল মজহার ইমাম চৌধুরী পিনু, সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমান, স্টারটেক ইঞ্জিনিয়ারিং পরিচালক জাহেদ আলী ভূঁইয়া, উপদেষ্টা মো.মাহমুদুর রহমান খান ও ব্যবসায়ীরা।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি